রাজনীতি

ন্যা‌পের স‌ঙ্গে বিএন‌পির সংলাপ

চলমান রাজনৈতিক সংলাপের অংশ হিসে‌বে রোববার (১২ জুন) সন্ধ্যায় গুলশান বিএন‌পি চেয়ারপারস‌নের রাজ‌নৈ‌তিক কার্যাল‌য়ে বিএন‌পি এবং ন্যাপের (ভাসা‌নি) বৈঠক হ‌য়ে‌ছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপি স্থায়ী কমিটি সদস্য ও ২০ দলীয় জোট সমন্বয়ক নজরুল ইসলাম খান বৈঠ‌কে উপ‌স্থিত ছি‌লেন।

অপর‌দি‌কে, ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ ভাসানী চেয়ারম্যান অ্যাড. মো. আজহারুল ইসলামের নেতৃত্বে ১০ সদস্য প্রতিনিধি দল অংশ নেন। 

প্রতি‌নি‌ধি দ‌লের সদস্যরা হ‌লেন- ভারপ্রাপ্ত মহাসচিব ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম মিন্টু, প্রেসিডিয়াম সদস্য মো. নুরুল আমিন, ভাইস চেয়ারম্যান গাজী আমিন উল্লাহ, উপদেষ্টা মো. আলতাফ হোসেন, অতিরিক্ত মহাসচিব অ্যাড. মো. আকমল হোসেন, ছাত্রবিষয়ক সম্পাদক মো. আজমল হোসেন, যুব ন্যাপ সভাপতি মো. শাহিন আলম, সাধারণ সম্পাদক মো. আয়নাল হক, সাংগঠনিক সম্পাদক মো. সাকিব মিয়া এবং বিপ্লবী ছাত্র ইউনিয়ন ন্যাপ সাধারণ সম্পাদক মো. লুৎফর রহমান।   বৈঠক শে‌ষে বিএন‌পি মহাস‌চিব মির্জা ফখরুল ব‌লেন, বর্তমান সরকা‌রের দুঃশাসন থে‌কে মু‌ক্তি পে‌তে সকল রাজ‌নৈ‌তিক দলগু‌লোর স‌ঙ্গে সংলাপ কর‌ছি। তারই ধারাবাহিকতায় ন্যাপ ভাসানীর প্রতি‌নি‌ধি‌দের স‌ঙ্গে এই বৈঠক।

‌বিএন‌পি মহাস‌চিব ব‌লেন, আমা‌দের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হ‌য়ে‌ছে। আমরা একমত হ‌য়ে‌ছি, বর্তমান সরকার সকল সরকারি প্রতিষ্ঠান ধ্বংস ক‌রে দি‌য়ে‌ছে। গণতন্ত্রকে হত্যা ক‌রে‌ছে। গণতা‌ন্ত্রিক পদ্ধতিতে ক্ষমতা হস্তান্তরের পথ রুদ্ধ ক‌রে দি‌য়ে‌ছে। তাই সবাই মি‌লে গণঅভ্যুত্থান ক‌রে এদের‌কে ক্ষমতাচ্যুত কর‌তে হ‌বে।

ফখরুল ব‌লেন, সুষ্ঠু নির্বাচ‌নের মাধ্য‌মে এক‌টি জনগ‌ণের সরকার প্রতিষ্ঠা করা এখন সব‌চে‌য়ে বড় কাজ। এ ছাড়াও আমা‌দের দ‌লের চেয়ারপারসন যা‌কে মিথ্যা মামলায় সাজা দেওয়া হ‌য়ে‌ছে। উন্নত চি‌কিৎসা নেওয়ার সু‌যোগ দি‌চ্ছে না। তার মু‌ক্তি ও বি‌দে‌শে চি‌কিৎসার ব্যবস্থা করার ব্যাপা‌রে একমত হ‌য়ে‌ছেন।

তি‌নি ব‌লেন, এই সরকার আমাদের দ‌লের ভারপ্রাপ্ত ‌চেয়ারম্যা‌নকে মিথ্যা মামলা দি‌য়ে নির্বাস‌নে পা‌ঠি‌য়ে‌ছে। সারা দে‌শে ৩৫ লক্ষ নেতাক‌র্মীর বিরু‌দ্ধে যে মিথ্যা মামলা দি‌য়ে‌ছে তা প্রত্যাহার কর‌া, এই সরকার‌কে পদত্যা‌গে বাধ্য করাসহ নানা‌বিধ রাজ‌নৈ‌তিক বিষ‌য়ে আমা‌দের ম‌ধ্যে ‌আলোচনা হ‌য়ে‌ছে।

প্রসঙ্গত, ২৪ মে থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে বিএনপি। প্রথম দিন বিএনপি নাগরিক ঐক্যের স‌ঙ্গে বৈঠক করেন। এরপর ২৭ মে বাংলাদেশ লেবার পার্টি, ৩১ মে গণসংহতি আন্দোলন, ১ জুন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ২ জুন কল্যাণ পার্টি, ৭ জুন বাংলাদেশ মুসলিম লীগ, ৮ জুন জাতীয় পার্টির (কাজী জাফর) ও ৯ জুন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) নেতাদের সঙ্গে বৈঠকে ক‌রেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ‌বিএন‌পি প্রতিনিধি দল।