রাজনীতি

জ্বালানি তেলের দাম বাড়ানো আত্মঘাতী: ইনু

সম্প্রতি সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধিকে সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত উল্লেখ করে তা প্রত্যাহারের দাবি জানান ক্ষমতাসীন জোটের নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বুধবার (১০ আগস্ট) ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে দলটি রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে জিপিও’র সামনে মানববন্ধন-সমাবেশ-বিক্ষোভ মিছিল করে।

এসময় সভাপতির বক্তব্যে জাসদ সভাপতি ইনু বলেন, জ্বালানি তেলের হঠাৎ দাম বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতী। যার ফলে ইতোমধ্যে অর্থনীতি ও জনজীবনে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। পণ্যপরিবহনের ভাড়া বাড়ানো, কৃষিতে সেচ ব্যয় বৃদ্ধি, নিত্যপণ্যের দাম আরও বৃদ্ধি পেয়েছে। তেলের এতোটা মূল্য বাড়ানোর এই সিদ্ধান্ত জনজীবনে বাড়তি চাপ তৈরি করেছে। মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পেয়ে ভোগান্তি আরও বেড়েছে।

আত্মঘাতী এই সিদ্ধান্ত প্রত্যাহার করে আর্থিকসহ অর্থনীতির অন্যান্য খাতে সমন্বয় এবং দুর্নীতি-লুটপাট-অপচয় বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান ইনু। তিনি বৈশ্বিক সংকটের এই সময়ে অর্থনীতি সচল রাখতে, সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা ধরে রাখতে; নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে আগামী ছয় মাসের জন্য বিশেষ অর্থনৈতিক প্যাকেজ গ্রহণ করতে সরকারের প্রতি আহ্বান জানান।

বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, কার্যকরী সভাপতি অ্যাড. রবিউল আলম, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোখলেছুর রহমান মুক্তাদির, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন, মো. মোহসীন, ওবায়দুর রহমান চুন্নু, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা।

এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক অ্যাড. মুহিবুর রহমান মিহির, ঢাকা মহানগর পূর্ব জাসদের সহ-সভাপতি মাহবুবুর রহমান, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল, জাতীয় কৃষক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান ফসি, জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন, বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী প্রমুখ এই বিক্ষোভ সমাবেশে অংশ নেন।