পজিটিভ বাংলাদেশ

ক্যান্সার আক্রান্তদের জন্য ‘প্রজেক্ট নবজীবন’

ক্যান্সার বা কর্কটরোগের সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। ‘বাংলাদেশ ইয়ুথ অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার অ্যাওয়ারনেস’ এমন একটি অলাভজনক প্রতিষ্ঠান, যা ক্যান্সার নামক এই প্রাণঘাতক রোগে আক্রান্তদের নিয়ে কাজ করছে। তাদের স্বপ্ন শুধু সবার মধ্যে এর সচেতনতা তৈরি করাই নয় বরং রোগীর সংখ্যা যতই বৃদ্ধি পাক না কেন, মানুষ যাতে এর অস্তিত্বকে অবহেলা করে পাত্তা না দেয়। 

ক্যান্সারে আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য একটি অনন্য প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করেছে প্রতিষ্ঠানটি, যার নাম ‘প্রজেক্ট নবজীবন’। এটি ছিল বাংলাদেশের দরিদ্র ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্যে ২০ দিনব্যাপী আর্থিক অনুদান সংগ্রহের অভিযান। প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবীরা ক্যান্সার আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহায়তার জন্য ৭০ হাজার টাকা সংগ্রহ করে সেই টাকা বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ‘ক্যান্সার মিশন ফাউন্ডেশন’ ইউনিটে দান করেন। 

ক্যান্সার আক্রান্তদের জন্য করা ‘প্রজেক্ট নবজীবন’-এর দুইটি অংশ রয়েছে। প্রথম অংশ: তহবিল সংগ্রহ। আর এই তহবিল সংগ্রহ হচ্ছে, ২০ দিনের দীর্ঘ তহবিল সংগ্রহ করা। এই সময় পরিচিত, আত্মীয়, বন্ধুদের কাছ থেকে বিকাশ, নগদ, রকেট ও অন্যান্য মাধ্যমে দেশের দরিদ্র ক্যান্সার রোগীদের জন্য অনুদান সংগ্রহ করা। এই তহবিল সংগ্রহ করতে গিয়ে সদস্যরা ব্যাপক সাড়া পান। 

দ্বিতীয় অংশ: তহবিল বিতরণ। সংগ্রহ করা তহবিল সরাসরি বিএসএমএমইউ’র ‘ক্যান্সার মিশন ফাউন্ডেশন’ ইউনিটে দান করা। এই তহবিল হস্তান্তর করার সময় তিনজন ক্যাম্পাস অ্যাম্বাসেডর উপস্থিত ছিলেন। এছাড়াও প্রধান অতিথি ছিলেন মিস ইউনিভার্স বাংলাদেশ ২০২১-এর সেরা দশের অন্যতম এবং কোভিড ফ্রন্ট-লাইনার আপনা চাকমা।

এ সময় আরও ছিলেন বিএসএমএমইউ’র অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম, অনকোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. সারোয়ার আলম, ‘বাংলাদেশ ইয়ুথ অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার অ্যাওয়ারনেস’-এর প্রতিষ্ঠাকালীন সভাপতি অর্পণ চৌধুরী, সেক্রেটারি রাজন মল্লিক, সদস্য নূরে মিরাজ খান শ্রেষ্ঠ, উম্মে সায়মা সেঁজুতি, অনিন্দীতা রায়, রায়হান রশীদ ও মো. আশেক এলাহী।

অনিন্দীতা রায় বলেন, ‘আমাদের সংগঠনের মূল উদ্দেশ্য হচ্ছে দরিদ্র ক্যান্সারে আক্রান্তদের আর্থিকভাবে সহযোগিতা করা ও তাদের পাশে দাঁড়িয়ে সাহস যোগানো। আমাদের সংগঠনের অধিকাংশ স্বেচ্ছাসেবীই শিক্ষার্থী। তারা এই ছোট্ট সময়েই এই কাজের মাধ্যমে মানবিক শিক্ষাটা পাচ্ছেন। এভাবে আত্মীয়, পরিচিত ও শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতা নিয়ে এগিয়ে যেতে চাই।’