দেহঘড়ি

লবঙ্গ চা পানে সারবে যত রোগ

প্রতিদিনের রান্নায় ব্যবহৃত মসলাগুলো কেবল খাবারই সুস্বাদু করে না, এগুলোর বেশ কিছু চমকপ্রদ স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। বেশিরভাগ মসলাই পুষ্টিগুণে ভরপুর এবং আয়ুর্বেদিক ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়। এর মধ্যে লবঙ্গ এমন একটি মসলা, যা ওজন কমানোর পাশাপাশি ইমিউনিটি বৃদ্ধি, জ্বর ও সর্দি-কাশি সারাতেও দারুণ কার্যকর। 

শুধু লবঙ্গ যেমন ভালো, ঠিক তেমন লবঙ্গ চা খাওয়াটাও দারুণ উপকারি। চলুন জেনে নেওয়া যাক, লবঙ্গ চা পানের কিছু স্বাস্থ্য উপকারিতা।

ওজন কমায়: লবঙ্গ চা হজম প্রক্রিয়া উন্নত করে। এই চা মেটাবলিক রেট উন্নত করতেও সাহায্য করে, যা ফ্যাট-বার্ন প্রক্রিয়াকে আরও দ্রুত করে।

স্কিন ইনফেকশন নিরাময় করে: লবঙ্গে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যে রয়েছে, যা ত্বকের নানা সমস্যা নিরাময় করতে পারে এবং শরীর থেকে টক্সিন দূর করে। এ ছাড়াও, এই চা অক্সিডেটিভ স্ট্রেস কমায়, যা চেহারায় বার্ধক্যের ছাপ পড়া আটকায়।

সাইনাস থেকে মুক্তি দেয়: লবঙ্গ চা সাইনাস থেকে মুক্তি দিতে পারে। লবঙ্গে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন কে, যা শরীরকে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে বাঁচায়। এই চা জ্বর নিরাময়েও দারুণ কার্যকর।

মাড়ি এবং দাঁতের ব্যথা কমায়: লবঙ্গ দাঁতের ব্যথা এবং ফোলা মাড়ি থেকে মুক্তি দেয়। লবঙ্গ চা আমাদের মুখ থেকে ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে, যার ফলে দাঁতের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

লবঙ্গ চা তৈরির পদ্ধতি

সসপ্যানে দুই কাপ পানি দিন। পানি ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দিন। এতে ৪/৫টি লবঙ্গ গুড়া করে দিন, এর সঙ্গে আদাকুচি এবং দারুচিনি মেশান। ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। তারপর চা ছেঁকে নিয়ে তাতে ১ চা-চামচ মধু এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পান করুন।

লবঙ্গ চায়ের পার্শ্বপ্রতিক্রিয়া

দিনে একবার বা দুবার লবঙ্গ চা পান স্বাস্থ্যের জন্য ভালো, তবে অত্যধিক পান করলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, পেশী ব্যথা এবং শারীরিক ক্লান্তি দেখা দিতে পারে। গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের অবশ্যই এই চা পানের ক্ষেত্রে খুব সতর্ক থাকতে হবে। এই চা পান করার পর যদি কোনো ধরনের শারীরিক অস্বস্তি অনুভব করেন, তবে খাওয়া বন্ধ করাই ভালো। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে এই চা পান করতে পারেন।