দেহঘড়ি

ছোঁয়াচে রোগ চোখ ওঠার লক্ষ্মণ ও প্রতিকার

হঠাৎ লক্ষ্য করলেন চোখ লাল হয়ে আছে, কিছুটা ফুলেছে, অস্বস্তি হচ্ছে, এমনকি কম দেখছেন। সাধারণত একে আমরা ‘চোখ ওঠা’ বলি। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটি কনজাংটিভাইটিস বা চোখের আবরণ কনজাংটিভার প্রদাহ। সম্প্রতি এই রোগের প্রাদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে। গরমে, বর্ষায় এই রোগের প্রকোপ বাড়ে। রোগটি ছোঁয়াচে। ফলে দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। 

চোখ ওঠার লক্ষ্মণ ও প্রতিকার নিয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি অপথামোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ড. শওকত কবির। 

এই বিশেষজ্ঞ জানান, বর্তমানে রোগটি অনেকের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে। এটি সাধারণ ব্যাকটেরিয়াজনিত; বর্তমানে যেটি হচ্ছে সেটি সিজনাল ফ্লু। 

লক্ষণ:

*  চোখ লাল হয়ে ব্যথা হয় * চোখের পাতা ফুলে যায় * চোখে চুলকানি হতে পারে * চোখ দিয়ে পানি পড়তে পারে * সাময়িক সময়ের জন্য চোখে কম দেখতে পারেন * চোখে ময়লা জমে থাকতে পারে

প্রতিকার:

* চোখ কচলানো যাবে না * স্বাস্থ্যবিধি মানতে হবে * পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে * চশমা পরতে হবে এমন নয়, তবে এ সময় পরলে ভালো। রোদের তাপ, ধুলাবালি থেকে চোখ রক্ষা পাবে  * হাত হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে * চোখ ভেজা থাকলে টিস্যু পেপার দিয়ে মুছে নিতে হবে। ব্যবহারের পর টিস্যু পেপার অবশ্যই ময়লার ঝুড়িতে ফেলে দিতে হবে * আক্রান্ত ব্যক্তি থেকে দূরত্ব বজায় রাখতে হবে। আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত পোশাক, তোয়ালে, বালিশ শেয়ার করা যাবে না * দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে

এই বিশেষজ্ঞ আরও জানান, এই রোগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অবহেলা করলে অনেক সময় অবস্থার অবনতি হতে পারে। কর্ণিয়ার ক্ষতি হতে পারে।