রাশিয়া বিশ্বকাপ ২০১৮

চুমুর বিশ্বকাপ

রাইজিংবিডি ডেস্ক : বিশ্বকাপ ফুটবল মানেই অন্যরকম উন্মাদনা। বল যুদ্ধ দেখার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষের ঢল নামে গ্যালারিতে। ফুটবলের টানে মাঠে উপস্থিত থাকেন নানা দেশের সুন্দরীরাও। শুধু তাই নয়, মাঠের বাইরেও চলছে নানা ঘটনা। এবারের রাশিয়া  বিশ্বকাপে  সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে সাংবাদিকদের চুমু খাওয়া। কয়েকদিন আগে ভক্তদের চুমুর শিকার হয়েছিলেন এক নারী সাংবাদিক। এ নিয়ে বিশ্বে হৈচৈ পড়ে গিয়েছিল। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার নারী ভক্তদের চুমুর শিকার হয়েছেন এক পুরুষ সাংবাদিক।

 

কোরিয়ান সংবাদকর্মী জিওন জিওয়াংকে ধরে চুমু খাচ্ছেন এক  নারী সমর্থক (ছবি : ডেইলি মেইল)

এক. জুলিথ গঞ্জালেস থেরান। কলম্বিয়ান নারী ক্রীড়া সাংবাদিক তিনি। কভার করছেন রাশিয়া বিশ্বকাপ। কিন্তু এবার বিশ্বকাপ কভার করতে গিয়ে তার জীভনে ঘটে গের ভিন্ন এক অভিজ্ঞতা। যৌন হয়রানির শিকার হলেন তিনি। জার্মান সংবাদ চ্যানেল ডয়েচে ভ্যালের হয়ে রাশিয়ায় অবস্থান করছেন। সেই চ্যানেলের লাইভ অনুষ্ঠানে কথা বলার সময় হঠাৎ এক ব্যক্তি এসে তাকে জড়িয়ে ধরে চুমু দেয়। তবে এতো কিছু সামলে লাইভ শেষ করলেও সেই আতঙ্ক থেরানকে এখনও তাড়া করে বেড়াচ্ছে। ডেইলি মেইল জানায়, রাশিয়ার সসানস্ক শহরের একটি বিশ্বকাপ কাউন্টডাউন ঘড়ির সামনে দাঁড়িয়ে মাইক্রোফোন হাতে কথা বলছিলেন থেরান। এ সময় হঠাৎ একজন লোক আপত্তিকরভাবে তাকে জড়িয়ে ধরে গালে চুমু দেয়। এমন ভয়াবহ ঘটনার পরও ঘাবড়ে না গিয়ে ক্যামেরার দিকে তাকিয়ে নিজের বক্তব্য শেষ করেন। পরে ঘটনার ফুটেজ নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে আপলোড করে ঘটনার বর্ণনা দেন থেরান। লাইভ শেষে তাকে আশাপাশে আর খুঁজে পাওয়া যায়নি বলেও জানান তিনি। তবে এ ধরনের ঘটনায় বেজায় চটেছেন থেরান। একই সঙ্গে তার অনেক অনুসারী এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন। দুই. জিওন জিওয়াং। দক্ষিণ কোরিয়ার ক্রিড়া সাংবাদিক। তিনি বিশ্বকাপ কভার করছেন এমবিএন টিভি চ্যানেলের সংবাদকর্মী হিসেব। রাশিয়ার রাস্তায় সরাসরি প্রতিবেদন পাঠানোর সময় বেচারাকে কী ঝামেলাতেই না পড়তে হলো! মাইক্রোফোন হাতে সরাসরি প্রতিবেদন পাঠাচ্ছেন, এমন সময় এক নারী সমর্থক তাকে পেছন থেকে জড়িয়ে ধরে গালে চুমু দেন। কিছুক্ষণ পর আবারও সেই একই কাণ্ড। আরেকজন নারী সমর্থক এসে তাকে চুমু দেন। জিওন এবার আর নিজেকে ধরে রাখতে পারেননি। বারবার কাজে বাধা আর গালে ঠোকরানোর দাগ পড়ে যাওয়ায় তার পক্ষে সরাসরি প্রতিবেদন পাঠানো আর সম্ভব হয়নি। এক চোট হেসে মাইক্রোফোন নামিয়ে নেন এই সংবাদকর্মী।

 

স্পোর্ট টিভির ব্রাজিলিয়ান উপস্থাপক জুলিয়াওকে চুমু দিচ্ছেন এক ভক্ত

তিন.

স্পোর্ট টিভির ব্রাজিলিয়ান উপস্থাপক জুলিয়াও চুমুর শিকার হন। ফুটবল ফ্যানদের সংবাদ কভার করার সময় একজন পুরুষ এসে তাকে চুমু দেন। এতে তিনি রেগে যান। চার.

এছাড়া স্প্যানিশ টিভি চ্যানেল মিডিয়াসেট এর প্রতিবেদক মারিয়া গোমেজও চুমুর শিকার হয়েছেন। সুইডিশ সংবাদকর্মী মাহলিন হোলবার্গও একই ঘটনার শিকার হন। এক সমর্থকের সাক্ষাৎকার নেওয়ার সময় সেই সমর্থক তাকে জড়িয়ে ধরে গালে চুমু বসিয়ে দেন। তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট, ডেইলি মেইল, গার্ডিয়ান পড়ুন :          জয় আর্জেন্টিনার, উচ্ছ্বাস ফেসবুকে রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৮/সাইফ