ফিরে দেখা ২০১৯

২০১৯ সালে রাবির আলোচিত যত ঘটনা

বিদায় নিতে চলেছে আরো একটি বছর। নানা কারণে ঘটনাবহুল ছিল ২০১৯। এ বছর রাজশাহী বিশ্ববিদ‌্যালয়েও ঘটেছে নানা ঘটনা। এসব নিয়ে এ প্রতিবেদন।

জানুয়ারি ২০১৯

রাকসু নির্বাচন

বছরের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে সভাপতি ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, রাকসুর সদস্য মীর ইমাম ইবনে ওয়াহেদকে সদস্য ও সহকারী প্রক্টর আবু সাঈদ মো. নাজমুল হায়দারকে সদস্য সচিব করে রাকসু নির্বাচন সংলাপ কমিটি গঠন করা হয়।

ছুরিকাঘাত

২০ জানুয়ারি রাবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ আহমেদকে বহিরাগত কয়েকজন ছুরি মেরে পালিয়ে যায়। এ ঘটনায় মামলা করেন ইমতিয়াজ।

ফেব্রুয়ারি ২০১৯

হল প্রাধ্যক্ষের পদত্যাগ

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের বিরুদ্ধে অনধিকার চর্চা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আলী আসগর। ৪ ফেব্রুয়ারি সকালে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পদত্যাগ পত্র জমা দেন।  ওইদিন বিকেলে প্রক্টরের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে পাল্টা সংবাদ সম্মেলন করেন অধ্যাপক লুৎফর রহমান।

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে স্থগিতাদেশ

সাংবাদিক মারধরের ঘটনায় রাবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাবরুল জামিল সুস্ময়কে সাংগঠনিক সব কার্যক্রম থেকে এক মাসের স্থগিতাদেশ দেয়। ৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই স্থগিতাদেশের বিষয়টি জানায়।

দুই কর্মচারী বরখাস্ত

ক্যাম্পাসে বিভিন্ন সময়ে চাঁদাবাজি, ছিনতাই ও মাদক সেবনের সাথে জড়িত থাকার অভিযোগে রাবির দুই কর্মচারীকে সাময়িক বহিষ্কার করা হয়। ৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৪৮৮তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রেম বঞ্চিতদের বিক্ষোভ

‘তুমি কে আমি কে-বঞ্চিত, কেউ পাবে তো কেউ পাবে না তা হবে না হবে না। দেহ দিয়ে প্রেম নয় মন দিয়ে প্রেম হয়, প্রেমের নামে প্রহসন চলবে না চলবে না।’ এমন সব স্লোগান নিয়ে রাবির  প্রেমবঞ্চিত সংঘের ব্যানারে ১৪ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ হয়।

শিক্ষককে হত্যার হুমকি

২৮ ফেব্রুয়ারি সর্বহারা পার্টির পরিচয়ে চাঁদা দাবি করে রাবির দুই শিক্ষককে হত্যার হুমকি দেয়া হয়। এ ঘটনায় ওই দুই শিক্ষক নগরীর মতিহার থানায় জিডি করেন। দুই শিক্ষক হলেন– সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিনুল ইসলাম এবং দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোতাছিম বিল্লাহ।

মার্চ ২০১৯

ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ

ক্রিকেট খেলার ঘটনাকে কেন্দ্র করে রাবি ছাত্রলীগের দুইপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পয়লা মার্চ সন্ধ্যায় দুই দফায় তাদের মধ্যে মারধরের ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়।

ছাত্রলীগের নবীনবরণ

বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ নবীন বরণের আয়োজন করা হয়।

এপ্রিল ২০১৯

সংলাপ

রাকসু নির্বাচন নিয়ে ছাত্র সংগঠনগুলোর স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সঙ্গে সংলাপ করে কর্তৃপক্ষ। ৪ এপ্রিল থেকে ধারাবাহিকভাবে  সেচ্ছাসেবী সংগঠনগুলোর সাথে সংলাপ হয়।

তিন জনের মৃত্যুদণ্ড

অধ্যাপক এ কে এম শফিউল ইসলাম লিলন হত্যা মামলায় তিন জনের মৃত্যুদণ্ড দেয়া হয়। ১৫ এপ্রিল রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার রায় এ  আদেশ দেন।

মে ২০১৯

সাত পুকুর গবেষণা প্রকল্প

বিশ্ববিদ্যালয়ের পুকুরগুলো সংরক্ষণ ও সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে সাত পুকুর প্রকল্পের কাজ শুরু হয়। ২৯ মে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সাত পুকুর গবেষণা প্রকল্পভুক্ত জোহা হল পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

জুলাই ২০১৯

মহাসড়ক অবরোধ

৭ জুলাই গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং সিলিন্ডার গ্যাসের দাম কমানোর দাবিতে রাবির প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে রাখে বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা।

শিক্ষককে অব্যাহতি

রাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষকের বিরুদ্ধে দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। পরে অভিযুক্ত শিক্ষককে সকল প্রকার একাডেমিক কার্যক্রমে অব্যহতি দেয়া হয়।

গুজববিরোধী ফোরাম

২৭ জুলাই গুজববিরোধী ফোরামেরে ৩১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। কমিটিতে গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মুসতাক আহমেদকে সভাপতি ও লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ফারাহা নওয়াজকে সাধারণ সম্পাদক করা হয়।

সেপ্টেম্বর ২০১৯

ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ

১৩ সেপ্টেম্বর মাদার বখশ হলের গেস্ট রুমে বসাকে কেন্দ্র করে রাবির ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চারজন আহত হয়।

বিপাকে উপাচার্য

‘জয় হিন্দ’ স্লোগান দিয়ে বিপাকে পড়েন উপাচার্য এম আব্দুস সোবহান। ‘অখণ্ড ভারতের জয়ধ্বনি’ দেয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের সাদা দল। একই সঙ্গে এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় তারা। তবে ‘জয় হিন্দ’ স্লোগান দেয়ার ঘটনাকে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিকৃত করে গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে বলে দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অক্টোবর ২০১৯

শিক্ষকের একাই দাঁড়িয়ে প্রতিবাদ!

দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গণের দাবিতে নীরব প্রতিবাদ কর্মসূচি পালন করছেন অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফরিদ খান। ৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে খালি পায়ে দাঁড়িয়ে একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নিয়েছিলেন তিনি।

পদত্যাগ দাবি

নিয়োগ বাণিজ্য ও দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগ তুলে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনকে অপসারণের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে ৩ অক্টেবর সকাল থেকে ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করেছেন তারা।

জাবিতে হামলার প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীর ওপর হামলাকারীদের শাস্তির দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধসহ মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ববির ভিসি হিসেবে রাবির অধ্যাপক

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মাতিন।

৮ শিক্ষার্থীর ইউজিসির মেধাবৃত্তি লাভ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মেধাবৃত্তি পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৮ শিক্ষার্থী।

নভেম্বর ২০১৯

একাদশ সমাবর্তন

নানা আয়োজনের মধ্য দিয়ে ৩০ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। এবারের সমাবর্তনে অংশ নিয়েছে প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী। রাবি/জুয়েল মামুন/সাইফ