সালতামামি ২০১৬

দুধসর আশ্রায়ণের বেদে নারীরা আজ স্বাবলম্বী

ফয়সাল আহমেদ, ঝিনাইদহ : ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়নের দুধসরে গড়ে উঠছে সরকারের ভূমিহীন আশ্রায়ণ প্রকল্প। এই আশ্রায়ণে প্রায় ১৫ বছর ধরে বসবাস করছে বেদে সম্প্রদায়ের ১০টি পরিবার।

 

পরিবারগুলোতে মোট ৩০ জন নারী সদস্য রয়েছেন। এই আশ্রায়ণে বসবাসের আগে এই বেদে পরিবারগুলোর ছিল না স্থায়ী কোনো ঠিকানা। তারা সারাদিন নৌকায় চড়ে দেশের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়ে জীবিকা নির্বাহ করত।

 

এই সরকারের ভূমিহীন আশ্রায়ণ প্রকল্পে ঠাঁই পাওয়ার পর তারা আজ পেয়েছে স্থায়ী ঠিকানা। এরা তাদের ছেলে মেয়েদের স্কুলে পাঠাত না। এখন তাদের ছেলে মেয়েরা নিয়মিত স্কুলে যাচ্ছে। আশ্রায়ণের এই নারীরা এখন নিজেরাই বিভিন্ন কাজ করে স্বাবলম্বী হচ্ছেন। পরিবারের আর্থিক সচ্ছলতা ও ছেলে মেয়েদের লেখাপড়া শেখানোর জন্য এই নারীরা বাড়িতে বসেই নানা ধরনের হাতে তৈরি পণ্য বানিয়ে সেটা স্থানীয় হাট-বাজারে বিক্রি করছেন।

 

সরেজমিনে আদিবাসী এই নারীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের পরিবারের পুরুষরা বাইরে থেকে বাঁশ কিনে আনেন। যা দিয়ে তারা বাড়িতে বসে ঝুড়ি ,ছোট কুলা, ডালা, সরপোস ইত্যাদিসহ বিভিন্ন ধরনের ব্যবহার সামগ্রী তৈরি করে থাকেন। এই কাজে পরিবারের অন্যান্য সদস্যরাও সাহায্য করেন। হাতে তৈরি এইসব পণ্য পরিবারের পুরুষরা স্থানীয় বাজারে এবং বিভিন্ন গ্রাম ঘুরে বিক্রি করেন।

 

এ ছাড়া বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ী বাড়িতে এসে এইসব হাতে তৈরি বাহারি পণ্য কিনে নিয়ে যান। এতে করে একদিকে তাদের পরিবার সচ্ছল হচ্ছে, পাশাপাশি এই সম্প্রদায়ের নারীরা স্বাবলম্বী হচ্ছেন। ফলে তাদের আর পুরুষদের ওপর নির্ভরশীল হয়ে থাকতে হচ্ছে না।

 

এখানকার স্বাবলম্বী নারী শিল্পী রানী জানান, এই কাজের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে বড় ছেলেকে কলেজে পড়াচ্ছেন। অন্য দুই সন্তানকেও স্কুলে পড়াচ্ছেন। ৫ জনের সংসারে স্বামীর উপার্জনের পাশাপাশি এই কাজের মাধ্যমে ভালোই আয় রোজগার হয়।

 

এই সব পরিবারের পুরুষ সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, স্বামী-স্ত্রী দুজনের মিলিত আয়ে সংসারের ব্যয় বহন এখন আগের তুলনায় অনেক সহজ হয়েছে। কারো সহযোগিতা না পেলেও এই আদিবাসী সম্প্রদায়ের নারীরা নিজেদের প্রচেষ্টায় এগিয়ে নিয়ে যাচ্ছে এ দেশের বিলুপ্ত প্রায় কুটির শিল্পকে। একই সঙ্গে দেশের যে সমস্ত মানুষদের ভিটা-বাড়ি নেই তাদের জন্য বাসস্থানের বড় ভূমিকা রাখছে আশ্রায়ণ প্রকল্প।

 

শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়নের চেয়ারম্যান সোয়ায়েব আলী জোয়ার্দ্দার জানান, সরকারের আশ্রায়ণ প্রকল্পের মাধ্যমে আদিবাসী সম্প্রদায়ের স্থায়ী ঠিকানা হচ্ছে। এরা একত্রিত হয়ে বিভিন্ন রকম হাতের তৈরি সামগ্রী তৈরি করে বাজারে বিক্রয় করে স্বাবলম্বী হচ্ছে। এর ফলে সংসারে আয় রোজগার বাড়ছে। তাতে তারা তাদের সন্তানদের পড়ালেখা করাচ্ছে। এতে করে সরকারের উন্নয়ন কর্মসূিচগুলোও সামনের দিকে এগিয়ে যাচ্ছে। রাইজিংবিডি/ঝিনাইদহ/১২ ফেব্রুয়ারি ২০১৬/ফয়সাল আহমেদ/রিশিত