সালতামামি ২০১৬

সাফল্যের গল্প শুনে উদ্বুদ্ধ চট্টগ্রামের তারুণ্য

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : নিজ নিজ ক্ষেত্রে সফল কিছু তরুণের সাফল্যগাঁথার গল্প শুনে দারুণ উৎফুল্ল আর উদ্বুদ্ধ হয়েছেন চট্টগ্রামের আরো সহ¯্রাধিক তরুণ-তরুণী।

 

এসব সফল উদ্যোক্তা ব্যবসায়ী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নেওয়া সত্ত্বেও চাকরির আশায় বসে থাকেননি। বরং তাদের স্বপ্ন আর মেধার সমন্বয় ঘটিয়ে নিজেরাই আজ তারুণ্যের অহংকার।

 

চট্টগ্রামের সফল উদ্যোক্তা ব্যবসায়ী রুম্মান আহাম্মেদও বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নেওয়া সত্ত্বেও চাকরির আশায় বসে থাকেননি। তিনিও তার জীবনের সাফল্যের গল্প শুনিয়েছেন চট্টগ্রামের তারুণ্যকে। রুম্মানের মতোই বিভিন্ন ক্ষেত্রে সফল ১৪ জন তরুণের সাফল্যের গল্পে মুখর হয়ে উঠেছিল চট্টগ্রামের মুরাদপুরের এন মোহাম্মদ কনভেনশন সেন্টার।

 

আজ বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত সাফল্যের গল্প বলা অনুষ্ঠানের আয়োজন করে চিটাগাং শর্ট নামের একটি সংগঠন।

 

নলেজ রাউন্ড লেকচার সিরিজ নামের এই ভিন্নধর্মী অনুষ্ঠানে সাফল্যগাঁথা তুলে ধরেন চট্টগ্রাম বন্দরের পরিচালক (প্রশাসন) সাদেকা বেগম, সানশাইন গ্রামার স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, বারকোড ক্যাফের প্রতিষ্ঠাতা মনজুরুল হক, দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র শিক্ষার্থী, প্রফেশনাল ট্রেইনার ও মটিভেশনাল স্পিকার মাশাহেদ হাসান সীমান্ত, বাতিঘরের প্রোপ্রাইটর দীপংকর দাশ, আইআইইউসি’র ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান মো. ইফতেখার উদ্দিন, আইআইইউসি’র সহযোগী অধ্যাপক (ইংরেজি ভাষা ও সাহিত্য) সালমা হক, ক্রিয়েটিভ ডিরেক্টর ও অ্যাশ প্রোডাকশনের প্রধান নির্বাহী সাদাত হোসাইন, অহর্নিশ ফিল্মস’র প্রধান নির্বাহী এইচ আল বান্না, সিপিডিএল’র ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী ইফতেখার হোসেন, গীতিকার, সুরকার ও সংগীত শিল্পী জোনায়েদ ইভান এবং গল্পের হাট’র প্রধান নির্বাহী শাহজাহান শামীম।

 

চট্টগ্রামের তরুণ শিল্পপতি, উদ্যোক্তা এবং দেশের বৃহত্তম হ্যামার স্ট্রেংথ জিম ও হাবিব তাজকিরাজ’র প্রতিষ্ঠাতা রুম্মান আহাম্মেদ তার সাফল্যের গল্পে বলেন কীভাবে শূন্য থেকে যাত্রা করে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন।

 

চট্টগ্রামের সবচেয়ে বড় আবাসন কোম্পানি সিপিডিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ইফতেখার হোসেন তার সাফল্যের গল্পে বলেন, তিনি বুয়েট থেকে প্রকৌশল ডিগ্রি নিয়েও চাকরি না খুঁজে শুধু নিজের স্বপ্ন থেকেই একটি ছোট্ট টিনের ঘরে বসেই শুরু করেন আবাসন ব্যবসা। সেই ছোট্ট টিনের ঘরের আবাসন কোম্পানি এখন বন্দরনগরী চট্টগ্রামের সবচেয়ে বড় আবাসন কোম্পানি।

 

এভাবেই ১৪ জন তরুণ বক্তা নিজেদের সাফল্যের গল্প শুনিয়ে হলভর্তি চট্টগ্রামের সহ¯্রাধিক তরুণ-তরুণীকে ভবিষ্যতের সুন্দর স্বপ্ন দেখতে উদ্বুদ্ধ করেন। অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়, বিভিন্ন সংগঠনের তরুণ-তরুণীরা অংশগ্রহণ করেন।

   

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৫ মে ২০১৬/রেজাউল/মুশফিক