সালতামামি ২০১৬

আদালত পাড়া ছিল সরগরম

নিজস্ব প্রতিবেদক : দেখতে দেখতে ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিচ্ছে আরো একটি বছর। দেশের রাজনৈতিক অঙ্গন শান্ত থাকলেও ২০১৬ সালে আদালত পাড়া ছিল সরগরম।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা ৩০টির মত মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন। আর এসব মামলায় আদালতে হাজিরা দিতে হয়েছে তাকে। তার বিরুদ্ধে এবছর বেশ কয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপর আত্মসমর্পণ করে জামিন নেন তিনি। তার বিরুদ্ধে মিথ্যা তথ্যের ভিত্তিতে জন্মদিন পালন করায় মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। সর্বশেষ গত ২২ ডিসেম্বর দুই মামলায় হাজিরা দেন খালেদা জিয়া। এদিন আদালতে তার সাথে ছিলেন তার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর ঘরের নাতনি জাফিয়া রহমান।

 

গত ৩০ মার্চ দুপুরে ভারপ্রাপ্ত থেকে মুক্ত হয়ে পূর্ণাঙ্গ মহাসচিবের দায়িত্ব পান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওইদিন সকালে নাশকতার তিন মামলায় আদালতে এসে আত্মসমর্পণ করে জামিন চান ফখরুল। কিন্তু আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর অসুস্থ বিবেচনায় জামিন আবেদন করা হলে আদালত তা মঞ্জুর করেন। এরপর বেশ কয়েকটি মামলায় বিচার শুরু হয়েছে ফখরুলের বিরুদ্ধে।

 

আত্মসমর্পন করে ফখরুল জামিন পেলেও জামিন পাননি বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া। ছাত্র বিষয়ক সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, হাবীন-উন-নবী খান সোহেল। রিজভী ৫, আব্বাস ৫, রফিকুল ইসলাম মিয়া ১৪, এ্যানি ৯ এবং সোহেল ৪০ মামলায় আত্মসমর্পণ করেন। এরপর আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

এদিকে আদালত পাড়ায় কম দৌড়াননি আওয়ামী লীগের কিছু নেতাকর্মী। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছাইয়্যেদুল হকের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে মানহানির মামলা হয়। অবশ্য পরে তা খারিজ করে দেন আদালত। শুল্ক মুক্ত কোঠায় গাড়ী আমদানির দুর্নীতির মামলায়ও খালাস পান তিনি। মন্ত্রী ছাইয়্যেদুল হক খালাস পেলেও সাজার হাত থেকে রেহাই পাননি কক্সবাজার-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদি। তাকে তিন বছরের কারাদ-ের আদেশ দেন আদালত। জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলায় মামলা রুজু হয়েছে কুমিল্লা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সুবিদ আলীর বিরুদ্ধে।

 

এ বছরের শুরুতে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে আদালতে বেশ কয়েকটি মামলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে মিথ্যা এবং বিকৃত তথ্য প্রকাশ করার অভিযোগে মামলাগুলো করা হয়।

 

আদালত পাড়া গরম ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজনের বিরুদ্ধে মামলা নিয়ে। শ্লীলতাহানির অভিযোগে মামলা দায়ের করা হয় যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) অবনি শংকর রায়সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে মামলা হয় রাজধানীর আদাবর থানার উপ-পরিদর্শক (এসআই) রতন কুমারের বিরুদ্ধে। রাজধানীর ওয়ারী থানার ওসিসহ দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এক আইনজীবীকে থানায় নিয়ে মারধরের অভিযোগে মামলা হয়। সম্প্রতি রাজধানীর সোনারগাঁও মোড়ে ডিম বিক্রেতার টাকা ছিনতাই করে আলোচনায় আসেন পুলিশ কনেস্টবল লতিফুজ্জামান ও আনসার সদস্য আব্দুর রহমান। তাদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলার বিচার শুরু হয়েছে।

 

কথিত বন্দুক যুদ্ধে হাজারীবাগ থানা ছাত্রলীগ সভাপতি মো. আরজু মিয়ার নিহত হওয়ায় ঘটনায় র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল এসএম মাসুদ রানাসহ ৪ জনের বিরুদ্ধে দায়ের করা মামলায় অভিযোগের সত্যতা বিচার বিভাগীয় তদন্তে না পাওয়ায় মামলাটি খারিজ হয়ে যায়। ঢাকার আদালতে চলছে আলোচিত জনি ও সুজন হত্যা মামলার অন্যতম নায়ক তৎকালীন পল্লবী থানার এসআই জাহিদুর রহমান জাহিদের মামলা।

 

বাড্ডায় গারো তরুণীকে ধর্ষণের মামলার মূল হোতা রুবেলের আদালত থেকে পালিয়ে যাওয়াটা বেশ আলোচনায় আসে এ বছর। শুধু রুবেল নয়, শিশু পরাগ অপহরণ মামলার মূল আসামি ল্যাংরা আমিরও পালিয়ে যান আদালত থেকে। অপরদিকে আদালতে স্বপন নামে এক আসামির আত্মহত্যার চেষ্টাও ছিল আলোচনায়।

 

এটিএম বুথ থেকে জালিয়াতি করে টাকা তোলার অভিযোগে এ বছর আলোচনায় ছিলেন জার্মান নাগরিক পিওটর সিজোফেন। একই অভিযোগে এটিএম বুথ থেকে টাকা তোলার অভিযোগে দুই চীনা নাগরিক জেন জুকে এবং জ্যু জিয়ান হুইও আটক হন। সম্প্রতি ১২ আফ্রিকান নাগরিকও প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে পুলিশের কাছে ধরা পড়েন হন। এগুলো আদালতে গড়ায়।

 

বিনোদন কর্মীরাও আদালত পাড়ায় বেশ আলোচনায় ছিলেন এ বছর। ছবিতে নায়ক বাপ্পি সাহার কণ্ঠের ডাবিং অন্যকে দিয়ে করানোর অভিযোগে পরিচালক অনন্য মামুন এবং প্রযোজনা প্রতিষ্ঠান লাইভ টেকনোলোজিস ও বিএফডিসিকে আসামি করে মামলা হয় আদালতে। প্রযোজক মারুফ খান প্রেম মামলা করেন লাক্স তারকা মডেল ও অভিনেত্রী মৌনিতা খান ইশানার বিরুদ্ধে। সম্প্রতি তিনি মামলা থেকে অব্যাহতি পান। মডেল কন্যা সিনহা ওরফে মাহাতারা শৈলীর আত্মহত্যার অভিযোগের মামলায় তার স্বামী নাট্য অভিনেতা অভিজিৎ বাগচী ওরফে অভি চৌধুরীকে কারাগারে যেতে হয়েছে। এদিকে মডেল সাবিরা হোসাইনের আত্মহত্যার ঘটনায় দায়ের করা মামলায় তার প্রেমিক নির্ঝর সিনহা রওনক ও তার ভাই প্রত্যয়কেও কারাগারে যেতে হয়েছে। আশা জেগেছে নায়ক সালমান শাহ’র ভক্তদের। আলোচিত এ মামলার মূল রহস্য উদঘাটনের জন্য তদন্তের দায়িত্ব এবার পুলিশের নতুন তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) দেওয়া হয়েছে।

 

বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান এবং একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোজাম্মেল হক বাবুর বিরুদ্ধে ঢাকার একটি আদালতে মানহানি মামলা করেন চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

 

এ বছর বেশ বিতর্কিত ছিল কিছু মায়ের ভালোবাসা। রাজধানীর বনশ্রীতে দুই সন্তানকে নিজ হাতে খুন করেন মা মাহফুজা মালেক। ছেলেমেয়েদের শিক্ষা জীবন এবং ভবিষ্যৎ নিয়ে হতাশার কারণে সন্তানদের খুন করেন বলে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মাহফুজা। দেড় বছরের শিশু সন্তান নিহাল সাদিককে হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দেন মা ফাহমিদা মীর মুক্তি।

 

গুলশানের হলি আর্টিজান রেস্তোরা, কল্যাণপুরের জাহাজ বাড়ি, আজিমপুরে জঙ্গি আস্তানা এবং সম্প্রতি দক্ষিণখানের পূর্ব আশকোনার সূর্যভিলা ভবনে জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় বেশ সরগরম ছিল আদালত অঙ্গন। এসব ঘটনায় দায়ের করা মামলাগুলো বর্তমানে তদন্ত পর্যায়ে রয়েছে।

 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনা নিয়েও আদালত পাড়া বেশ গরম ছিল। মুদ্রা পাচার ও তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলাটি সিআইডি তদন্ত করছে।

 

বেশ কয়েকটি হত্যা মামলার রায় হয়েছে ঢাকার নি¤œ আদালতে। তার মধ্যে ঢাকার অদূরে আশুলিয়ার জামগড়া বাজারে কমার্স ব্যাংকে ডাকাতির ঘটনায় দায়ের করা মামলার রায়ও আছে। রায়ে ৬ জনকে  মৃত্যুদ- এবং এক জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। তবে গৃহকর্মীকে নির্যাতনের মামলায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেসার কাজী শাহাদাত হোসেন রাজীব ও তার স্ত্রী জেসমিন জাহান নিত্য খালাস পাওয়ায় অনেকে ক্ষুদ্ধ হয়েছেন। মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ- কার্যকর হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় তার স্ত্রী এবং ছেলে খালাস পান। তবে খালাস পাননি তার আইনজীবী ব্যারিস্টার ফখরুলসহ ৫ জন। তাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

 

তদন্ত কর্মকর্তার অযোগ্যতা ও অদক্ষতার কারণে ভেজাল প্যারাসিটামল পানে শিশু মৃত্যু ঘটনার মামলায় রিড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ পাঁচ আসামি খালাস পেয়েছেন।

 

তবে এ বছর আলোচিত ডেসটিনির দুই মামলা এবং হলমার্কের ১১ মামলার বিচার শুরু হয়েছে। সম্প্রতি বর্ষবরণে যৌন হয়রানির ঘটনায় দায়ের করা মামলায় মো. কামালকে (৩৫) একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন।

 

আলোচিত রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিশা (১৪) হত্যা মামলায় ঘাতক ওবায়দুল কাদেরের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে মানবসৃষ্ট ত্রুটির ঘটনা বেশ গরম ছিল। ওই ঘটনায় বিমানের কর্মকর্তাসহ ৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলাটি তদন্ত পর্যায়ে রয়েছে।  

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৬/এমএ খান/শাহনেওয়াজ