বিজ্ঞান-প্রযুক্তি

আলোচিত ‘নবম গ্রহ’ নিয়ে দুঃসংবাদ দিল নাসা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউব অব টেকনোলজির বিজ্ঞানীরা সম্প্রতি শোরগোল ফেলে দিয়েছিলেন, সৌরজগতে নবম গ্রহের অস্তিত্বের দাবী করে।

 

তারা দাবী করেন, বামন গ্রহ প্লুটো থেকে অনেক দূর দিয়ে সৌরজগতে পরিভ্রমণ করছে নতুন এই নবম গ্রহটি। কিন্তু গ্রহটির অবস্থান নিশ্চিত করার মতো কোনো সরাসরি পর্যবেক্ষণ তারা করতে পারেননি। তবে তারা খুব শক্তিশালী প্রমাণাদি পেয়েছেন যার মাধ্যমে তারা নিশ্চিত যে, এই সৌরজগতে একটি নবম গ্রহ রয়েছে।

 

তাদের এই দাবীর ব্যাপারে এবার মুখ খুলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং নবম গ্রহটির প্রসঙ্গে দুঃসংবাদ দিয়েছে। নাসা জানিয়েছে, সৌরজগতে নবম গ্রহের অস্তিত্বে যে আসলেই রয়েছে তা দ্ব্যর্থহীনভাবে ঘোষণা দেওয়ার মতো যথেষ্ট প্রমাণ নেই।

 

নাসার গ্রহ বিজ্ঞান বিভাগের পরিচালক জিম গ্রিন বলেন, ‘যেসব কাগজপত্র উত্থাপনের মাধ্যমে নতুন গ্রহের অস্তিত্বের দাবী করা হয়েছে, তা যথেষ্ট উত্তেজনাপূর্ণ হতে পারে এবং খোঁজার ব্যাপারে কেবলমাত্র প্রাথমিক আভাস হতে পারে। কিন্তু এটা ঠিক নয় যে, সত্যিই নবম গ্রহের অস্তিত্ব রয়েছে এবং সেটার শনাক্তকরণ যথার্থ হয়েছে।’

 

‘আমরা মনে করি, তথাকথিত নতুন গ্রহটির ব্যাপারে খুব তাড়াতাড়িই দাবী করা হয়েছে। যা শুধু একটা প্রাথমিক ভবিষ্যত বাণী ছাড়া আর কিছু নয়।’

 

তথ্যসূত্র: মিরর

     

রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৬/ফিরোজ