বিজ্ঞান-প্রযুক্তি

ফেসবুকে লাইকের পরিবর্তে রিঅ্যাকশনস

বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : ফেসবুকে বন্ধুরা যে পোস্ট বা ছবি দেয়, অনেক সময়ই দেখা যায় যে, বিষয় বস্তুর কারণে শুধু তাতে লাইক দিয়ে অনুভূতি বোঝানো যায় না।

 

অন্যভাবে বলা যায়, ফেসবুকে স্ট্যাটাস বা ছবিতে অনেকেই কমেন্টের পরিবর্তে লাইক দেয়। আর এক্ষেত্রে দৃষ্টিকটু যে ব্যাপারটি হয় তা হচ্ছে, বিষয়বস্তু যেটাই হোক না কেন, তাতে লাইক। অর্থাৎ আনন্দের স্ট্যাটাস/ছবিতে যেমন লাইক, তেমনি বেদনার স্ট্যাটাস/ছবিতেও লাইক।

 

ফেসবুকে ব্যবহারকারী কাছে শুধু ‘লাইক’ বাটন থাকায় দেখা গেছে, কোনো দু:খের বা রাগ সৃষ্টিকারী পোস্টে প্রতিক্রিয়া প্রকাশ করতে পারছে না।

 

আর এসব বিষয়গুলো অনুধাবন করে ফেসবুক কর্তৃপক্ষ এবার চালু করেছে ‘লাইক’ বাটনের পরিবর্তে ‘রিঅ্যাকশনস বাটন’। নতুন এই রিঅ্যাকশনস বাটনটিতে মোট ৬টি আইকন রয়েছে।

 

আইকনগুলো হচ্ছে- লাইক, লাভ, হাহা, ওয়াও, স্যাড ও অ্যাংরি।

  এ প্রসঙ্গে ফেসবুক নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, সব সময় মানুষের ভালো সময় যায় না। অনেক সময় সহমর্মিতা প্রকাশ করা লাগে। কিছু মুহূর্ত থাকে, যা শেয়ার করার জন্য আরো বেশি অভিব্যক্তি লাগে। শুধু লাইক দিয়ে সব প্রকাশ করা যায় না। ডিজলাইক বাটন চালু করার অনেকে বলে আসছিল। কিন্তু আমরা দেখেছি ডিজলাইকের চেয়ে মানুষ বেশি আগ্রহী বিভিন্ন প্রতিক্রিয়া প্রকাশে। সেজন্যই লাইক বাটনটিকে পরিবর্তন করা হয়েছে। নিয়ে আসা হয়েছে রিঅ্যাকশনস বাটন। এই বাটনের সাহায্যে বিষয়বস্তু অনুযায়ী পোস্টে পছন্দের জন্য (লাইক), ভালোবাসার জন্য (লাভ), হাসির জন্য (হাহা), সারপ্রাইজের জন্য (ওয়াও), দু:খ প্রকাশে (স্যাড), রাগ প্রকাশে (অ্যাংরি) আইকন দেয়া যাবে।

 

২৪ ফেব্রুয়ারি বুধবার থেকে ‘রিঅ্যাকশনস’ বাটনটি বিশ্বব্যাপী চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কিছুদিনের মধ্যে সকল ফেসবুক ব্যবহারকারী এ সুবিধা পাবে।  তবে আয়ারল্যান্ড ও স্পেনের ফেসবুক ব্যবহারকারীরা এই বাটনটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের সুযোগ পেয়েছেন গত বছরের অক্টোবর থেকেই।

 

ফেসবুকে দীর্ঘদিনের দাবি ‘ডিজলাইক’ বাটন চালু না করার প্রসঙ্গে মার্ক জাকারবার্গ বলেন, ডিজলাইক বাটনটি নেতিবাচকতা সৃষ্টি করবে। আমরা শুধু এ কারণে ডিজলাইক বাটন চালু করতে চাই না যে, কারণ আমরা চাই না, ফেসবুকে এমন একটা ব্যাপার ঘটুক, যেখানে পোস্টে লাইক ও ডিজলাইকের ভোটাভুটির সৃষ্টি হবে।

 

তথ্যসূত্র: মিরর

     

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ