বিজ্ঞান-প্রযুক্তি

ইনস্টাগ্রামের ত্রুটি ধরল ১০ বছরের বালক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বয়স মাত্র ১০ বছর। আর এই বয়সেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামের বড় ধরনের ত্রুটি ধরে আলোচনার সৃষ্টি করেছে ফিনল্যান্ডের ১০ বছর বয়সি এক বালক।

 

১৩ বছর বয়সের আগে যেখানে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার নিয়ম নেই, সেখানে মাত্র ১০ বছর বয়সেই ইনস্টাগ্রামে বড় ধরনের ত্রুটি ধরতে পারাটা অবাক করার মতো ঘটনা।

 

ইনস্টাগ্রামের ত্রুটি ধরায় ‘জনি’ নামের ১০ বছর বয়সি ওই বালককে পুরস্কার হিসেবে ১০ হাজার মার্কিন ডলার দিয়েছে ইনস্টাগ্রামের মালিকানাধীন ফেসবুক কর্তৃপক্ষ। ‘বাগ বাউন্টি’ পুরস্কার হিসেবে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

 

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ ফেসবুকের মালিকানাধীন সেবাগুলোতে কেউ কোনো নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে জানালে তাকে পুরস্কৃত করে থাকে ফেসবুক কর্তৃপক্ষ। একে ‘বাগ বাউন্টি’ পুরস্কার বলা হয়।

   

২০১১ সাল থেকে বাগ বাউন্টি পুরস্কার দিয়ে আসছে ফেসবুক কর্তৃপক্ষ। এর মধ্যে সবচেয়ে কম বয়সি হিসেবে এ পুরস্কার পেল জনি।

 

বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি জনি ইনস্টাগ্রামে এমন ধরনের নিরাপত্তা ত্রুটি খুঁজে পায়, যার মাধ্যমে ইনস্টাগ্রাম সার্ভারে প্রবেশ করার উপায় বের করে যেকোনো ব্যবহারকারীর পোস্ট ডিলিট করা সম্ভব।

 

জনি ইনস্টাগ্রামের নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে ই-মেইলের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। এবং ইনস্টাগ্রামের এক পোস্ট ডিলিট করে দেখালে তাকে পুরস্কার হিসেবে ১০ হাজার মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেয় ফেসবুক।

 

এই পুরস্কারের অর্থ দিয়ে নতুন বাইক, ফুটবল সামগ্রী এবং ভাইদের জন্য কম্পিউটার কেনার পরিকল্পনা রয়েছে বলে ফিনল্যান্ডের ইল্টালেহতি পত্রিকাকে জানিয়েছে জনি।

     

রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/ফিরোজ/ এএন