বিজ্ঞান-প্রযুক্তি

অ্যাপ ডাউনলোড করার আগে জেনে রাখুন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন মানেই অ্যাপসের বিশাল ভাণ্ডার ব্যবহারের সুবিধা। আর অ্যাপসের ভান্ডার এমন এক ভান্ডার যা কখনো শেষ হবার নয়, অফুরন্ত। প্রতিদিন এই ভান্ডারের যোগ হচ্ছে অসংখ্য নতুন নতুন সব অ্যাপ।

 

নানা ধরনের কাজের সুবিধার্থে রয়েছে নানা ধরনের অ্যাপ। তাই মানুষের জীবনযাপনও অ্যাপ নির্ভর হয়ে পড়ছে। স্মার্টফোনের মাধ্যমে অনেক সেবাই সহজে পাওয়া যায় অ্যাপের কল্যানে।

 

তবে সুবিধার পাশাপাশি না বুঝে অ্যাপ ব্যবহার করতে গিয়ে ভোগান্তির সংখ্যাও কম নয়। কেননা এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলো মূলত ক্ষতিকর ম্যালওয়্যারে ভরপুর অর্থাৎ হ্যাকারদের পাতা ফাঁদ।

 

অনেক সময়ই নতুন কোনো অ্যাপ ডাউনলোড করার আগে আমরা অ্যাপটি সম্পর্কে খুঁটিনাটি না পড়েই ডাউনলোড করে ফেলি। ফলে ম্যালওয়্যার ঢুকে পড়ে স্মার্টফোনে এবং তথ্য চলে যায় হ্যাকারদের হাতে। আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জেনে নিন, অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

 

* গুগল প্লে ছাড়া কোনো থার্ড পার্টি ওয়েবসাইট থেকে পছন্দের অ্যাপ ডাউনলোড না করাই ভালো। বেশির ভাগ থার্ড পার্টি ওয়েবসাইটে ম্যালওয়্যার আক্রমণের সম্ভাবনা থাকে।

 

* অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে গুগলের সুপারিশ করা অ্যাপ বা পরিচিত ডেভেলপারের তৈরি অ্যাপ ডাউনলোড করুন।

 

* যদি ভুল করে কোনো অযাচিত অ্যাপ ডাউনলোড করে ফেলেন, তাহলে দ্রুত তা আনইনস্টল করে ফেলুন।

 

* ওয়ালপেপার বা গেমিং অ্যাপ ডাউনলোড করার সময় সেই অ্যাপ সংস্থার পক্ষ থেকে যদি আনলিমিটেড ইন্টারনেটের মতো লোভনীয় অফার থাকে, তা হলে সে সব অ্যাপ ডাইনলোড করা থেকে বিরত থাকুন।

 

* অ্যাপ ডাউনলোড করার সময় অ্যাকাউন্টস, লোকেশন ইত্যাদি ব্যক্তিগত তথ্য চাইলে সে সব অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

 

* অ্যাপ ডউনলোড করার আগে রেটিং ও রিভিউ দেখে নিন। অনেকে ওই অ্যাপ সম্পর্কে ভালো-মন্দ রিভিউ দিয়ে থাকেন। তাদের রিভিউ পড়ে বুঝতে পারবেন, অ্যাপটি কতখানি ইউজার ফ্রেন্ডলি।

 

* গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময় অ্যাপটির ‘অ্যাডিশনাল ইনফরমেশন’ দেখে নিন। এখানে অ্যাপ সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য থাকে। ইনস্টল, অ্যাপের সাইজ, আপডেট সময়, ডেভেলপারের বিবরণ সব তথ্যই পেয়ে যাবেন।

   

রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৬/ফিরোজ