বিজ্ঞান-প্রযুক্তি

বিজয় দিবসে উদ্বোধন হচ্ছে না ডটবাংলা ডোমেইন

আবু বকর ইয়ামিন : বিজয় দিবসে উদ্বোধন হচ্ছে না ডটবাংলা ডোমেইন। তবে বিজয়ের এ মাসেই দেশের নিজস্ব এ ডোমেইন চালুর জোর চেষ্টা চলছে।

 

যদিও এর আগে গত ১৯ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তার কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দিয়েছিলেন ১৬ ডিসেম্বর বিজয় দিবসেই ডটবাংলা ডোমেইন চালু হবে। কিন্তু পরবর্তী সময়ে এ বিষয়ে আর কোনো ঘোষণা দেননি। তবে বিজয় দিবসে ডোমেইনটি চালু হচ্ছে না বলে ডাক ও টেলিযোগাযোগ সূত্রে জানা গেছে।

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়েজুর রহমানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘ডিসেম্বর মাসেই বাংলা ডোমেইন উদ্বোধন করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এটি যেকোনো দিন উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এটি উদ্বোধন করবেন।’

 

ফয়েজুর রহমান জানান, ‘আমরা বিষয়টি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি আমাদের কোনো তারিখ জানাননি। যেহেতু ১৬ ডিসেম্বর বিজয় দিবসে তিনি অনেক ব্যস্ত থাকবেন তাই এরপরই আমরা তার সঙ্গে যোগাযোগ করব। তিনি যে সময়সূচি দেবেন সে সময়ই এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে আমরা চাচ্ছি এ মাসের মধ্যে এর উদ্বোধন করা হোক।

 

তবে চলতি মাসেও এর উদ্বোধন করা সম্ভব হবে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন। তিনি রাইজিংবিডিকে জানান, ‘আমি যতটুকু জানি এ মাসেও ডটবাংলা ডোমেইন চালু হবে বলে মনে হচ্ছে না। যেহেতু এটি বাংলা ডোমেইন তাই ভাষার মাস ফেব্রুয়ারিতেই এ ডোমেইন চালু করা হতে পারে।’ 

 

গত বছরের ১৬ ডিসেম্বর টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ‘ডটবাংলা’ ডোমেইন চালুর ঘোষণা দিয়েছিলেন। দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৫ অক্টোবর ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস্ অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) ডটবাংলা (বাংলা) ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেয়।

 

দেশের নামে ডোমেইন ‘ডটকম ডটবিডি’-এর নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছে বিটিসিএল। বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) অগ্রাধিকার ভিত্তিতে সদ্য অনুমোদন পাওয়া এই ডোমেইন চালু করবে। 

 

বাংলাদেশ ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি আইসিএএনএন-এর কাছে আবেদন করে। ভারত এবং বাংলা দ্বিতীয় মাতৃভাষার দেশ সিয়েরা লিওনও বাংলাদেশের পাশাপাশি এ ডোমেইনটির অধিকার পেতে আবেদন করেছিল। তবে সবদিক বিবেচনা শেষে আইসিএএনএন ডোমেইনটি বাংলাদেশকেই বরাদ্দ দেয়।

 

এর আগে ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ডোমেইন চালু করতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিষয়টি নিয়ে কারিগরি কাজ শুরু করে বিটিআরসি। পরবর্তী সময়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে একটি প্রস্তাব জমা দেওয়া হয়।

 

২০১১ সালে ‘ডটবাংলা’ ডোমেইন বাংলাদেশের জন্য বরাদ্দ দেওয়া হলেও তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নিযুক্ত করতে না পারায় দীর্ঘ সময়েও এটি চালু করা সম্ভব হয়নি। গত বছরের জুন মাসে আবারো ডোমেইনটি কার্যকর করতে উদ্যোগ নেয় সরকার।

 

জানা যায়, আইসিএএনএন-এর তালিকায় বাংলা ভাষায় লেখা ডোমেইন হিসেবে ডটবাংলা হচ্ছে দ্বিতীয়। ‘ডট ভারত’ নামে আরেকটি বাংলায় লেখা ডোমেইন ওই তালিকায় আগেই স্থান পেয়েছে। ‘ডট ভারত’ ডোমেইনটির স্পন্সরিং অরগানাইজেশন হচ্ছে দিল্লির ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জ অব ইন্ডিয়া। এছাড়া ভারতে হিন্দি, উর্দু, তেলেগু, গুজরাটি, পাঞ্জাবি ও তামিল ভাষায়ও ডোমেইন রয়েছে।

   

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/ইয়ামিন/মুশফিক