বিজ্ঞান-প্রযুক্তি

দক্ষ গেম ডেভেলপারের খোঁজে ‘গেম জ্যাম’ প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে বিশ্বমানের মোবাইল গেম তৈরির লক্ষ্যে ‘গেম জ্যাম’ প্ল্যাটফর্ম উদ্বোধন করেছে গ্রামীণফোন ও হোয়াইট-বোর্ড। এতে সহযোগী হয়েছে সরকারের আইসিটি ডিভিশন।

 

মোবাইল গেম তৈরির ক্ষেত্রে ক্রাউড সোর্স থেকে শুরু করে ডেভেলপ এবং উন্মোচন করতেই অভিনব এ প্ল্যাটফর্মে প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটি।

 

দেশের সর্ববৃহৎ এ মোবাইল গেম তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে আগামি ১৩ এপ্রিল ২০১৭ তারিখের মধ্যে আবেদন করতে হবে। আগ্রহীদের http://www.white-board.co সাইটে নিবন্ধন করতে হবে।

 

উচ্চমাত্রার ভিজ্যুয়াল বা গ্রাফিক্স ও ইফেক্ট, স্মরণীয় ভ্রমণ এবং আকর্ষণীয় মেকানিক্সের সমন্বয়ে গেম তৈরি করতে হবে প্রতিযোগীদের। গেমগুলো হতে হবে কৌশলী এবং ইন-অ্যাপ পার্চেজ পদ্ধতিতে খেলার সুযোগ থাকতে হবে।

 

টানা ৪৮ ঘন্টার ‘গেম জ্যাম’ শুরু করার পূর্বে আগামী ২২ এপ্রিল ২৫টি নির্বাচিত অংশগ্রহণকারী দলগুলোকে নিয়ে একটি প্রস্তুতিমূলক বুট ক্যাম্প অনুষ্ঠিত হবে। ২৮ থেকে ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার মূল অংশ। অভিজ্ঞ নির্বাচকমন্ডলী দ্বারা সুক্ষ্ম পর্যবেক্ষণ ও পরীক্ষার ভিত্তিতে নির্বাচন করা হবে শীর্ষ তিন বিজয়ী দল।

 

চলতি বছরের জুলাই মাসের মধ্যে অ্যাপ স্টোরের জন্য পূর্ণাঙ্গ গেম তৈরি করে ফেলতে হবে বিজয়ী দলগুলোকে, যেগুলো গ্রামীণফোন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে। শীর্ষ তিন বিজয়ী দল পাবে সবরকম আর্থিক এবং প্রযুক্তি বিষেশজ্ঞদের সহযোগিতা, যাতে করে দলগুলো বিশ্বব্যাপী গেমারদের চাহিদা অনুযায়ী গেম তৈরি করতে পারে। উক্ত গেমগুলো হবে গ্রামীণফোনের উন্নত ডিজিটাল পণ্যের অংশ এবং একই সঙ্গে টেলিনরের সংযুক্ততার মাধ্যমে পাবে বিশ্বমানের মর্যাদা।

 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এ প্রসঙ্গে বলেন, ‘আমরা চাই দেশের তরুণ প্রজন্ম গেমিং খাতের সম্ভব্য সবধরনের সুযোগ গ্রহণ করুক, বিশ্বব্যাপী যার বাজারমূল্য ১০০ বিলিয়ন ডলার। আর এ কারণেই আইসিটি ডিভিশন গ্রামীণফোনের সঙ্গে মিলে ‘গেম জ্যাম ২০১৭’ আয়োজন করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্বপ্ন বাস্তবায়নে আমাদের দেশের গেম ডেভেলপাররা অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।’

 

গেম তৈরিতে অংশগ্রহণকারীদের উপযুক্ত কারিগরি সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে আইসিটি ডিভিশন। আয়োজনের অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে এমল্যাব, স্যামসাং, অপেরা, ওয়াওবক্স, অ্যাপনোমেট্রি।

 

বাংলাদেশে মেধাবী গেম ডেভেলপারের খোঁজার লক্ষ্যে ‘গেম জ্যাম’ প্রসঙ্গে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, ‘বাংলাদেশের রয়েছে বিপুল সংখ্যক প্রযুক্তিপ্রেমী মেধাবী অ্যাপ ও গেম ডেভেলপার, যারা উপযুক্ত প্ল্যাটফর্মের জন্য অপেক্ষা করছে।’  রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৭/ফিরোজ