বিজ্ঞান-প্রযুক্তি

মোবাইলের কাভারেই কফি! (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চোখের সামনে কাউকে যদি দেখেন, সে তার স্মার্টফোনের ভেতর থেকেই কফি ঢেলে পান করছে, তাহলে অবাক হওয়াটা স্বাভাবিক। এটা কি আসলেই স্মার্টফোন নাকি স্মার্টফোন আকৃতির কোনো কফি মেশিন? এমন দ্বিধাদ্বন্দ্বে পড়া লাগবে। চমকপ্রদ ব্যাপার হচ্ছে, স্মার্টফোন এবং কফি মেশিন দুটোই। স্মার্টফোনকে কফি মেশিনে রূপান্তর করবে ‘মোকেস’ নামক একটি ফোন কেইস। স্মার্টফোনের এমন দারুন ব্যবহার সম্ভব করেছে অভিনব এই ফোন কেইস (ফোন কেইস- আমরা যাকে ফোনের কাভার বা কেউ কেউ ব্যাক কাভার বলে থাকি)। মোকেস ফোন কাভার ব্যবহারে স্মার্টফোনেই ২৫ মিলিলিটার এসপ্রেসো কফি বানিয়ে পান করা যাবে।

 

মোকেস কাভারটি তাপরোধী কাভার, ফলে গরম কফি তৈরি করলেও ফোনে তার প্রভাব পড়বে না। কাভারটির অভ্যন্তরে পানি ও তাজা কফি বিদ্যমান থাকে পাতলা ক্যাপসুলে। নির্দিষ্ট অ্যাপের বাটন চাপা মাত্রই ফোনের কাভারের ভেতরেই তৈরি হয়ে যাবে ১ চাপ গরম কফি। কাভারের ছিদ্র দিয়ে তা কাপে ঢেলে পান করা যাবে। কাপ জোগাড় নিয়ে চিন্তিত থাকতে হবে না, এর সঙ্গে বিশেষ পপ-আপ কাপ রয়েছে, যেটিকে চাবির রিং হিসেবে ব্যবহার করা যাবে। কফি প্রেমীদের জন্য এরচেয়ে বড় সুবিধা আর কি হতে পারে। উদাহারণস্বরূপ পরিবহনে থাকাকালীন অবস্থায় কিংবা সন্তানকে স্কুল থেকে নিয়ে ফেরার পথে, কাজের বিরতিতে – এরকম বেশ কিছু ক্ষণস্থায়ী মুহূর্তে কফি খেতে মন চাইলে ফোনের অ্যাপ চাপা মাত্রই, ফোনের ব্যাক কাভারে তৈরি হয়ে যাবে সুস্বাদু কফি। কাভারে বিল্ট-ইন হিটিং সিস্টেম গরম কফি তৈরি করবে। ইতালির নেপলসভিত্তিক প্রতিষ্ঠান ‘স্মার্ট কে’ তৈরি করেছে মোকেস কাভার। নির্মাতারা বলেন, ‘যেসময় কফির ব্যবস্থা নেই বা হাতের কাছে যখন কফিশপ নেই, তখন কফিপ্রেমীরা কফির তৃষ্ণা কিভাবে মেটাবে- এই বিষয়টিই কফি পানের এই কাভার সিস্টেম সম্পর্কে চিন্তা করতে ভাবিয়েছে।’

 

‘আমরা ভাবলাম, কিভাবে কফি যেকোনো সময় এবং যেকোনো স্থানে নিশ্চিত করা যায়। আর এক্ষেত্রে তাই এমন একটি গ্যাজেটের মধ্যে এটিকে অর্ন্তভুক্ত করা হয়েছে যা আমাদের জীবনের প্রতিটি মুহূর্তের সঙ্গী। তার তা হচ্ছে, স্মার্টফোন।’ স্মার্টফোনেই কফি বানানো সুবিধার অভিনব এই ফোন কাভার বাজারে আনার জন্য নির্মাতারা কিকস্ট্যাটার ওয়েবসাইটের মাধ্যমে সবেমাত্র প্রচার কার্যক্রম শুরু করলেও, তুমুল জনপ্রিয়তার পাওয়ায় প্রচারাভিযান বাতিল করেছে এবং অবিলম্বে ফোন কাভারটি বাজারজাতের জন্য উৎপাদন শুরুর সিদ্ধান্ত নিয়েছে। এটি শিগগির প্রি-অর্ডারের জন্য উন্মুক্ত করা হবে বলে জানা গেছে। তবে মোকেস কাভারটি সস্তা মূল্যের হবে না, ৮৭ ডলার দাম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আইফোন, স্যামসাং সহ আরো কিছু ব্র্যান্ডের স্মার্টফোনে এই কাভারটি ব্যবহার করা যাবে।

তথ্যসূত্র : ডেইলি মেইল রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৭/ফিরোজ