বিজ্ঞান-প্রযুক্তি

গুগলের পাশাপাশি অ্যালফাবেটের দায়িত্বে পিচাই

দায়িত্ব আরো বাড়ল গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের। ভারতীয় এই প্রযুক্তিবিদ এবার গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের প্রধান নির্বাহীর দায়িত্বও পেয়েছেন।

গতকাল মঙ্গলবার একটি ব্লগ পোস্টে অ্যালফাবেট প্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন গুগল ও অ্যালফাবেট কোম্পানির দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন।

৪৬ বছর বয়সি এই দুই মহারথী এক যৌথ বিবৃতে জানান, অ্যালফাবেট প্রধানের দায়িত্ব ছেড়ে দিলেও বোর্ড সদস্য, শেয়ার হোল্ডার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন তারা।

২০১৫ সালের আগস্টে প্রযুক্তি বিশ্বকে চমকে দিয়ে অ্যালফাবেট নামে নতুন কোম্পানি গঠন করেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। সে সময় অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ, প্রেসিডেন্ট হন সের্গেই ব্রিন। আর গুগলের পণ্য বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিচাইকে ‍গুগল প্রধানের দায়িত্ব দেন।

গুগল অ্যালফাবেট কোম্পানিটির অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। অ্যালফাবেট গঠন প্রসঙ্গে সেসময় গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন বলেন, তারা যেসব প্রকল্প নিয়ে এগোচ্ছেন, তা এতটাই বিশাল যে একটি পরিচালনা প্রতিষ্ঠানের অধীনে সবকিছু দক্ষতার সঙ্গে চালানো সম্ভব হবে না। একেক ধরনের প্রকল্প চালানোর জন্য একেক ধরনের নেতৃত্ব, সংস্কৃতি ও জনবল দরকার। এ কারণেই অ্যালফাবেট তৈরি করা হয়েছে। এ কোম্পানিটি প্রতিটি প্রকল্প দেখভাল করবে। এতে অন্য প্রতিষ্ঠানগুলো স্বাধীনভাবে কাজ করতে পারবে।

অ্যালফাবেটের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেও এখনো কোম্পানির ৫১% শেয়ার রয়েছে পেজ ও ব্রিনের হাতে। এপ্রিল পর্যন্ত পেজের দখলে ছিল অ্যালফাবেটের ভোটিং ক্ষমতার ২৬%। ব্রিনের ছিল ২৫.২৫% এবং পিচাইয়ের ছিল ১%-এরও কম।

 

ঢাকা/ফিরোজ