বিজ্ঞান-প্রযুক্তি

করোনা ভাইরাস ট্র্যাক করার অনলাইন ড্যাশবোর্ড

ক্রমেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে মারাত্মক করোনা ভাইরাস। পুরো বিশ্ববাসী এখন আতঙ্কের মধ্যে রয়েছে যে কখন কোন দেশে এই রোগের প্রাদুর্ভাব ঘটে।

তবে আপনি চাইলে খুব সহজেই একটি অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে এই প্রাণনাশী রোগটির সর্বশেষ তথ্য জানতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্র থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে আমেরিকার সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সেন্টার এই অনলাইন ড্যাশবোর্ড (https://bit.ly/2RxVevQ) তৈরি করেছে। এটি করোনা ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা, সন্দেহভাজন রোগীর সংখ্যা, মৃত্যুবরণকারীর সংখ্যা এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা প্রদর্শন করছে।

অর্থাৎ বিশ্বের কোন এলাকায় করোনা ভাইরাসের কেমন তান্ডব চলছে তা আপনি অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে সহজেই দেখতে পারবেন।

চীনের উহান শহর থেকে সূত্রপাত হওয়া নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮০ জন নিহত হয়েছে এবং ২,৭৯৪ জন সংক্রামিত হয়েছে। চীনের বাইরে ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা ও ভিয়েতনামে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

গত ৩১ ডিসেম্বর, প্রথমবারের মতো চীনা বিজ্ঞানীরা নতুন ধরনের একটি করোনা ভাইরাসের উপস্থিতির কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়। নতুন এই করোনা ভাইরাসের মধ্যে মারাত্মক সার্স এবং মার্স ভাইরাসের মতোই প্রাণঘাতী প্রবণতা রয়েছে। ঢাকা/ফিরোজ