বিজ্ঞান-প্রযুক্তি

স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের প্রথম ফোন

আর কিছুদিন পরেই গ্যালাক্সি এস২০ সিরিজের মাধ্যমে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর চালিত ফোনের ঘোষণা দেওয়ার কথা কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাংয়ের। তবে স্যামসাংকে টেক্কা দিয়ে তার আগেই অত্যাধুনিক এই প্রসেসর চালিত ফোনের আনুষ্ঠানিক ঘোষণা দিল চীনা প্রতিষ্ঠান জেডটিই।

স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর চালিত বিশ্বের প্রথম ফোন আনতে যাচ্ছে জেডটিই। ফোনটির নাম হবে অ্যাক্সোন ১০এস প্রো। গত বছর বাজারে নিয়ে আসা অ্যাক্সোন ১০ প্রোর সঙ্গে ফিচারের দিক দিয়ে খুব বেশি পরিবর্তন থাকছে না নতুন ফোনটিতে। আগের মতো এতে থাকবে ৬.৪৭ ইঞ্চির অ্যামোলেড কার্ভড ডিসপ্লে, যার রেজুলেশন হবে ২৩৪০ বাই ১০৮০ পিক্সেল। ডিসপ্লেতে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ওয়াটার-ড্রপ নচ। 

ক্যামেরা সিস্টেমেও পরিবর্তন আনা হয়নি। ফোনটির পেছনে থাকবে থ্রিপল ক্যামেরা, যার মধ্যে ৪৮ মেগাপিক্সেলের মূল ক্যামেরা, ২০ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা (১২৫ ডিগ্রি) এবং ৮ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা। আর সেলফির জন্য সামনে থাকবে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা।

অ্যাক্সোন ১০এস প্রো ফোনে সবচেয়ে বড় পরিবর্তন নির্ধিদ্বায় হবে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর (যা স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের তুলনায় ২৫ শতাংশ বেশি দ্রুত কার্যক্ষমতার)। পাশাপাশি জেডটিইর এআই প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় ফোনের পারফরম্যান্স হবে আরো বেশি উন্নত।

সর্বাধুনিক প্রসেসর ছাড়াও ৫জি প্রযুক্তির ফোন হবে অ্যাক্সোন ১০এস প্রো, এমনকি ফোনটি ওয়াই-ফাই ৬ প্রযুক্তি সাপোর্ট করবে। ব্যাটারি থাকবে ৪০০০ এমএএইচের। দুটি সংস্করণে ফোনটি বাজারে আসবে। যার মধ্যে একটিতে থাকবে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম এবং অপরটিতে থাকবে ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি রম।

তবে অ্যাক্সোন ১০এস প্রো ফোনের দাম কত হবে এবং কবে নাগাদ ফোনটি উন্মোচন করা হবে সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি জেডটিই। এখন দেখার বিষয়, ঘোষণা দিলেও স্যামসাংয়ের আগে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরর ফোন বাজারে আনতে পারে কিনা জেডটিই। 

 

ঢাকা/ফিরোজ