বিজ্ঞান-প্রযুক্তি

ন্যাশনাল হ্যাকাথনের চূড়ান্ত পর্ব শুরু

সারাদেশ থেকে নির্বাচিত প্রায় ১৫০ জন উদ্ভাবকের সমন্বয়ে ৫১টি টিম নিয়ে শুরু হলো ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’-এর চূড়ান্ত পর্ব।

দেশের ১০টি জনগুরুত্বপূর্ণ সমস্যার (চ্যালেঞ্জ) তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ হ্যাকাথনের দুই দিনব্যাপী চূড়ান্ত পর্ব শুক্রবার, ঢাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এর ক্যাম্পাসে উদ্বোধন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া’ প্রকল্পের উদ্যোগে ও বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন ও টেক মাহিন্দ্রা লিমিটেডের সহযোগিতায় আয়োজিত হচ্ছে এই হ্যাকাথন।

চূড়ান্ত পবের্র উদ্বোধন করেন আইডিয়া প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক। তিনি হ্যাকাথনে অংশগ্রহণকারীসহ সবাইকে স্বাগত জানান এবং এই হ্যাকাথনের পার্টনার হিসেবে পাশে থাকার জন্য বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন ও টেক মাহিন্দ্রা লিমিটেডকে বিশেষ ধন্যবাদ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে টেক মাহিন্দ্রা লিমিটেডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির গ্লোবাল ইনোভেশন প্রধান নিখিল মালহোত্রা। তিনি তরুণদের নিয়ে এ ধরনের আয়োজনের জন্য অত্যন্ত আনন্দ প্রকাশ করেন এবং বাংলাদেশ সরকারের আইসিটি সেক্টরের উন্নয়নে এমন যুগোপযোগী আয়োজনকে সাধুবাদ জানান।

টেক মাহিন্দ্রা লিমিটেডের পক্ষে আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কাস্টমার রিলেশন বিভাগীয় প্রধান ও মেকার স্ল্যাবের প্রতিনিধি আকাশ দলাস, স্টার্টনেট অ্যান্ড ক্যাম্পাস কানেক্টের প্রধান উমেশ কাদ এবং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার দেবাশীষ মিত্র। এছাড়া আরো উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের উপ-পরিচালক কাজী হোসনে আরা এবং প্রকল্পের পরামর্শকগণসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তাগণ।

প্রাথমিক বাছাইকৃত ৩৪৯টি টিম থেকে মূল হ্যাকাথনে অংশ নিয়েছে নির্বাচিত ৫১টি দল, যাদের মেন্টরিং করছেন ৪০ জন মেন্টরের সমন্বয়ে গঠিত একটি দক্ষ টিম। আগামীকাল শনিবার, হ্যাকাথনের সমাপনী অনুষ্ঠানে এই হ্যাকাথন থেকে প্রাপ্ত সেরা ১০টি ইনোভেশনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে।

বিজয়ী দলগুলোকে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টেকমাহিন্দ্রা লিমিটেডের মেকার স্ল্যাবে গবেষণা ও প্রযুক্তি সহয়তাসহ মেন্টরিং ও প্রশিক্ষণ প্রদান করা হবে। একই সাথে উদ্ভাবনী প্রকল্পটি ম্যাচিউর করার জন্য প্রয়োজনীয় বিনিয়োগ করা হবে। পরবর্তীতে বিজয়ী দলগুলোর প্রকল্পসমূহের ম্যাচুউরিটির পর টেক মাহিন্দ্রা লিমিটেডের আওতাভুক্ত মার্কেটিং চ্যানেলের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে প্রচারণা করে তাদেরকে গ্রোথ পর্যায়ে নিয়ে আসতে সহযোগিতা করা হবে। এছাড়া মূল হ্যাকাথনে অংশগ্রহণকারীসহ বিজয়ীদের সনদপত্র প্রদানের পাশাপাশি স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া প্রকল্পের আওতায় প্রয়োজনীয় মেনটরিং ও গ্রুমিং করা হবে। ঢাকা/ফিরোজ