বিজ্ঞান-প্রযুক্তি

টিভি বাদ দিয়ে মাস্ক উৎপাদন করবে শার্প!

জাপানি টেলিভিশন উৎপাদনকারী প্রতিষ্ঠান শার্পের খ্যাতি সারা বিশ্বজুড়ে। তাদের উৎপাদিত টিভি, ফ্রিজ বাংলাদেশেও বেশ জনপ্রিয়।

তবে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানটি এবার আলোচনায় এসেছে তাদের সিগনেচার পণ্য উৎপাদন না করার জন্য। জাপানি এই প্রতিষ্ঠান জাপানে মাস্কের ব্যাপক চাহিদার কারণে তাদের একটি টিভি উৎপাদন ফ্যাক্টরিকে পরিণত করতে যাচ্ছে ফেস মাস্ক উৎপাদনকারী ফ্যাক্টরিতে!

জাপানে শীতে এমনিতেই সবাই মাস্ক পরিধান করে। শীতে জাপানে রোগব্যাধি ছড়ায় তাই শীতে মাস্কের চাহিদা থাকে জাপানে। কিন্তু দেশটিতে এখন করোনাভাইরাসের আতঙ্কও বিরাজ করছে। তাই শার্প তাদের কামিয়ামা অঞ্চলের ফ্যাক্টরিটাকে পরিণত করছে মাস্ক ফ্যাক্টরিতে। এখানে প্রতিদিন আপাতত ১৫০,০০০ মাস্ক উৎপাদন হবে। তবে তা অচিরেই দৈনিক ৫০০০,০০০ উৎপাদনের লক্ষ মাত্রা ছুঁতে পারবে।

বর্তমানে জাপানে মাস্কের ব্যাপক চাহিদার কারণে খুচরা দোকানে একেক গ্রাহককে এক প্যাকের বেশি মাস্ক বিক্রি করা হচ্ছে না। তাছাড়া অনলাইন শপগুলোতে মাস্কের চাহিদার কারণে দাম বেশি নেয়া হচ্ছে।

কভিড-১৯ নামের নতুন করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বলা হয়েছে, মাস্ক ব্যবহার করতে। তবে মাস্কের সাথে হাত ধুতেও বলা হয়েছে। কেননা হাত মেলানোর ফলেও সংক্রমণ হতে পারে করোনাভাইরাস। এর ফলে বিশ্বজুড়েই হ্যান্ড সেনিটাইজেশন এবং মাস্কের চাহিদা এবং দাম দুটোই বেড়েছে। আর এই সুযোগটা নিচ্ছে কেউ কেউ। তাদেরই একজন শার্প। তারাও চাচ্ছে জনসেবার পাশাপাশি কিছু অর্থযোগ করে নিতে! ঢাকা/ফিরোজ