বিজ্ঞান-প্রযুক্তি

গুগল অ্যাসিস্ট্যান্ট এবার ৪২ ভাষায় পড়তে সক্ষম

টেক জায়ান্ট গুগল চলতি বছরের জানুয়ারিতে সিইএস মেলায় গুগল অ্যাসিস্ট্যান্টের নতুন একটি ফিচার প্রদর্শন করেছিল। যেখানে দেখানো হয়, গুগল অ্যাসিস্ট্যান্ট বিভিন্ন ভাষার ওয়েবসাইট পড়তে পারবে।

‘আর্টিকেল রিডিং’ নামক নতুন এই ফিচারটি এবার অ্যাসিস্ট্যান্ট সেবায় যুক্ত করেছে গুগল। সকল ব্যবহারকারীদের জন্য ফিচারটি উন্মুক্ত করা শুরু করেছে কোম্পানিটি।

এই ফিচারের সাহায্যে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহারকারীকে ওয়েবপেজ পড়ে শোনাবে। ফিচারটি ব্যবহার করার জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে ‘হে গুগল, রিড ইট’ বা ‘হে গুগল, রিড দিস পেজ’- এই ধরনের কমান্ড দিতে হবে।

এরপরে গুগল অ্যাসিস্ট্যান্ট সেটি পড়া শুরু করবে। ডিভাইসের স্ক্রিনে সে সময়ে পড়তে থাকা লেখাগুলো ভেসে উঠবে। একই সাথে ব্যবহারকারীরা কোন গতিতে গুগল অ্যাসিস্ট্যান্ট লেখা পড়ে শোনাবে তাও নির্ধারণ করে দিতে পারবেন।

গুগল জানিয়েছে, নতুন ফিচারটি ৪২টি ভাষা সমর্থন করবে। এর অর্থ হলো, যেকোনো ওয়েবপেজ ৪২টি ভাষায় অনুবাদ করা যাবে এবং ব্যবহারকারীকে পড়ে শোনাতে পারবে অ্যাসিস্ট্যান্ট।

ফিচারটি সেসব ব্যবহারকারীদের জন্য খুব সুবিধাজনক হবে যারা ছোট ফন্টের লেখা পড়তে পারেন না। এছাড়া আপনি যখন অন্য কোনো কাজে ব্যস্ত রয়েছেন তখন গুগল অ্যাসিস্ট্যান্টকে কোনো আর্টিকেল পড়ে শোনানোর জন্য বলতে পারেন। যেমন রান্নার সময় কোনো ওয়েবপেজ থেকে রেসিপি পড়ে শোনানোর জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে বলতে পারেন।

সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা খুব শিগগির নতুন এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

 

ঢাকা/ফিরোজ