বিজ্ঞান-প্রযুক্তি

স্মার্ট স্লিপ মাস্ক!

করোনাভাইরাসের জেরে দেশব্যাপী ফেস মাস্কের ব্যাপক চাহিদা। ৫/১০ টাকার মাস্কের দাম ৪০/৫০ টাকাও হয়ে গেছে। একটা সময় তাও পাওয়া যায়নি।

করোনার ভয়ে যখন সবাই মাস্ক পরে ঘুরছে তখন কেউ কেউ আবার মাস্ক ব্যবহার করছে ‘ভালো ঘুম’ এর জন্য। ফেস মাস্কের ডামাডোলে হঠাৎ করে স্লিপ মাস্কের নাম শুনলে একটু অচেনাই মনে হতে পারে। তবে যাদের ঘুমের সমস্যা আছে তাদের জন্য স্মার্ট স্লিপ মাস্ক এনেছে ড্রিমলাইট প্রো নামের একটি কোম্পানি।

এই ডিজিটাল মাস্কের সাহায্যে যাদের ঘাড় কিংবা চোখে ব্যাথা আছে তারা উপশম পাবেন এবং এসব ব্যথা ছাড়াই একটি শান্তির ঘুম উপভোগ করতে পারবেন। এখানে মিউজিকেরও ব্যবস্থা আছে। এমন কিছু সাউন্ড যুক্ত করা আছে যা ঘুম আসতে সাহায্য করে। আছে লাইট-লেড স্লিপ এইড সিস্টেম, যা মানুষকে আরাম দেয় এবং গভীর ঘুমে ধাবিত করে।

এই স্লিপ মাস্কের ওজনও বেশ হালকা। মাত্র ৮.২ আউন্স। আর এর থ্রিডি প্রযুক্তি মুখ এবং ঘাড়ের সাথে একে দারুন ভাবে এঁটে রাখে, ফলে বাড়তি কোনো কিছু পরে আছেন এমন অস্বস্তিকর কোনো ব্যাপার নেই। তাই যাদের দিনের পর দিন বিনিদ্র রজনী কাটছে তাদের জন্য এটা বিশাল এক সুখবর।

বর্তমানে সবাই ফেস মাস্ক নিয়ে ব্যস্ত থাকলেও এ ধরনের মাস্কেরও কিন্তু চাহিদা কম হবে না। তবে এই মাস্ক বেশ দামিই বলা যায়। এর অফিসিয়াল দাম ৩০০ ডলার হলেও এখন এটা বিক্রি হচ্ছে ২০০ ডলারে মানে বাংলাদেশি টাকায় ১৭,০০০ টাকা! তারপরেও একটা কথা আছে না, শান্তির কোনো দাম হয় না। যার ঘুম হয় না সে বুঝে এটা কতটা কষ্টকর। ঢাকা/ফিরোজ