বিজ্ঞান-প্রযুক্তি

করোনার উপসর্গ চলে যাওয়া মানেই সুস্থতা নয়! 

বিশ্বজুড়ে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ভাইরাসটির বিস্তার সম্পর্কে ভয় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

আর এখন, একটি নতুন গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের অর্ধেক রোগীর উপসর্গগুলো চলে যাওয়ার পরেও ৮ দিন পর্যন্ত এই ভাইরাস তাদের মধ্যে রয়েছে।

গবেষণায় ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৬ জন করোনাভাইরাস রোগীর ওপর গবেষণা করেছিলেন, যারা বেইজিংয়ের পিএলএ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং চিকিৎসকদের কাছ থেকে সুস্থ হওয়ার ছাড়পত্র পেয়েছিলেন।

গবেষকরা পরবর্তীতে এই রোগীদের গলা থেকে নমুনা সংগ্রহ ও বিশ্লেষণ করেন। সহ-গবেষক ড. লোকেশ শর্মা বলেন, ‘আমাদের গবেষণার সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কার হলো, রোগীদের অর্ধেক তাদের উপসর্গগুলো থেকে সুস্থ হওয়ার পরেও ভাইরাসটি ছড়িয়ে দিয়েছিলেন।’

গবেষণায় অংশগ্রহণকারী রোগীদের মধ্যে জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট সহ মাঝারি লক্ষণগুলো দেখা যায়। এসব লক্ষণ ফের দেখা দিতে পাঁচ দিন সময় লেগেছিল, লক্ষণ প্রকাশের গড় সময়কাল আট দিন ছিল। গবেষকরা জোর দিয়ে বলছেন, এটি একটি ছোট গবেষণা কিন্তু তারা আশাবাদী যে এই গবেষণার ফলাফল করোনার লক্ষণ দেখা দেয়া লোকদের পৃথক পৃথক কোয়ারেন্টাইন সময় বাড়ানোর জন্য উত্সাহিত করবে।

গবেষণা প্রকল্পটির আরেক গবেষক প্রফেসর লিক্সিন জেই বলেন, ‘আপনার যদি কোভিড-১৯ এর হালকা লক্ষণ থাকে এবং মানুষজন যেন সংক্রামিত না হয় সেজন্য ঘরে বসে থাকেন, তাহলে লক্ষণ চলে যাওয়ার পরেও অন্য লোককে সংক্রমিত করবেন না তা নিশ্চিত করতে আরো দুই সপ্তাহের জন্য আপনার কোয়ারান্টাইন সময় বাড়িয়ে দিন।’

 

ঢাকা/ফিরোজ