বিজ্ঞান-প্রযুক্তি

করোনার উপসর্গ শনাক্তে সহায়ক হতে পারে স্মার্ট আংটি

হাতে পরে থাকা স্মার্টওয়াচ বা ফিটনেস ট্র্যাকার ব্যবহারকারীকে অ্যাক্টিভিটি ট্র্যাকিং, হার্টবিট ও ঘুমের দিকে নজর রাখতে সহায়তা করে থাকে।

আর এবার ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকরা ‘অওরা’ নামক একটি স্মার্ট রিং (আংটি) ব্যবহার করেছেন ফিটনেসের অন্যান্য সুবিধাগুলোর পাশাপাশি শরীরের তাপমাত্রা ট্র্যাকিংয়ে। এই স্মার্ট আংটি কোভিড-১৯ রোগের প্রাথমিক লক্ষণ শনাক্তে সহায়ক হতে পারে।

৩ মাসব্যাপী এই গবেষণার লক্ষ্য ছিল, অসুস্থতার লক্ষণগুলোর পূর্বাভাস দিতে পারে এমন একটি অ্যালগরিদম তৈরি করা। গবেষকদের মতে, সম্ভবত এই অ্যালগরিদম অন্যান্য পরিধানযোগ্য ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। কিংবা বিভিন্ন পরিধানযোগ্য ডিভাইস ব্যবহারকারীরা বিভিন্ন অ্যালগরিদম থেকে উপকৃত হতে পারেন।

কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণগুলো শনাক্তের অর্থ হলো, স্মার্ট আংটি পরিধানকারীরা চিকিৎসা পেতে এবং নিজেকে আইসোলেশনে রাখতে সক্ষম হবেন। যা বিশেষ করে করোনা আক্রান্তদের চিকিৎসার কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই আংটি হাতের আঙুল থেকে হৃদস্পন্দন এবং শ্বাস-প্রশ্বাসের হারের মতো জরুরি কিছু শারীকির বিষয় ট্র্যাকিং করতে পারে। অন্যান্য পরিধানযোগ্য ডিভাইসগুলোর তুলনায় ‘অওরা’ যে কারণে ব্যতিক্রম তা হলো, এটি সারারাত ধরে শরীরের তাপমাত্রা পযবেক্ষণ করতে পারে এবং গড় মিনিট হিসেবে তা প্রকাশ করে।

অওরা’র সিইও হারপ্রীত রায় বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, স্বাস্থ্যের ক্ষেত্রে আপনার পরিবর্তনগুলো ট্র্যাক করার জন্য এটি আরো তথ্যমূলক উপায় হতে পারে।’

 

ঢাকা/ফিরোজ