বিজ্ঞান-প্রযুক্তি

অ্যামাজন নিজেই খুলছে করোনা টেস্টিং ল্যাব!

বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনাভাইরাসের জন্য সকল ব্যবসা বাণিজ্য ও সেবা স্থবির হয়ে পড়েছে। তারপরও যারা ব্যবসা বা সেবা চালিয়ে যাচ্ছেন তাদের কর্মকর্তা এবং কর্মচারীরা ভয়ে ভয়ে অফিস করছেন কবে আবার কার মাধ্যমে আক্রান্ত হয়ে যান।

এমতাবস্থায় ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের কিছু কর্মচারীরা বিক্ষোভ প্রদর্শন করে নিরাপত্তাহীনতায়। অ্যামাজন কর্তৃপক্ষ এই বিক্ষোভের জেরে একজনকে বহিস্কারও করে। যদিও পরবর্তীতে তারা সকল কর্মকর্তা এবং কর্মচারীদের জন্য কিছু কিছু নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে। এর মধ্যে অন্যতম হচ্ছে করোনাভাইরাস টেস্টিং ল্যাব স্থাপন।

যদিও এখনও পুরোপুরি চালু করা হয়নি তবে ল্যাব স্থাপনের সকল যন্ত্রপাতি আনা হয়েছে। এখন থেকে অ্যামাজন নিজের ল্যাবেই তার স্টাফদের টেস্ট করবে। প্রাথমিকভাবে যাদের মাঝে কিছু লক্ষণ পরিলক্ষিত হচ্ছে তাদের টেস্ট করা হবে। পরবর্তীতে সবাইকেই টেস্ট করা হবে।

অ্যামাজনের এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমাদের দেশের ব্যাংকগুলো এই লকডাউনেও তাদের সেবা সীমিতভাবে চালিয়ে যাচ্ছে। এটা নিয়ে ব্যাংকারদের মাঝে চাপা ক্ষোভ বিরাজমান। অ্যামাজনের মতো যদি ব্যাংকগুলোও নিজস্ব ল্যাবের ব্যবস্থা করতে পারে তবে ব্যাংকারদের মাঝে আস্থা ফিরে আসতো। আর এক্ষেত্রে দেশে টেস্টিং কিট উৎপাদন জরুরি। তাহলে আমাদের দেশের যেসব সেক্টর তাদের ব্যবসা বা সেবা চালিয়ে যেতে চান, তারা স্টাফদের সুরক্ষায় সহজে নিজস্ব ল্যাব স্থাপন করতে পারবে। ঢাকা/ফিরোজ