বিজ্ঞান-প্রযুক্তি

গুগলে রেকর্ড পরিমাণ কুকুর-বিড়াল বিষয়ক সার্চ

গুগলের ইতিহাসে কখনো কুকর এবং বিড়াল সম্পর্কে এতবেশি পরিমাণে সার্চ করা হয়নি, যতটা করা হয়েছে করোনাভাইরাসের এ সময়টায়। গুগল ট্রেন্ডস এক টুইটে এ তথ্য জানিয়েছে।

ম্যাশঅ্যাবলের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস আতঙ্কে বিশ্বব্যাপী মানুষজন ঘরবন্দী সময় কাটাচ্ছে। ফলে বাসার পোষা কুকুর ও বিড়ালের যত্নআত্তি সম্পর্কিত তথ্য জানতে অনলাইনে আগের তুলনায় আরো বেশি সময় ব্যয় করছে।

গত বুধবার গুগল ট্রেন্ডসের প্রকাশিত তথ্যে দেখা গেছে, বিশ্বব্যাপী ‘কুকুর’ এবং ‘বিড়াল’- উভয় সম্পর্কিত গুগল সার্চ সর্বকালের সবচেয়ে উচ্চতায় পৌঁছেছে। তবে কুকুর-বিড়াল উভয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি সার্চ হয়েছে মেমে বা মজা বিষয়ক। যার মানে হচ্ছে, করোনাভাইরাসের ভীতি থেকে দূরে থাকতে মানুষজন কুকর ও বিড়ালের ক্ষেত্রে মজার বিষয়গুলো নিয়েই বেশি আগ্রহী।

মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বেড়ে চলেছে। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। গুগল ট্রেন্ডস ‘কোভিড-১৯’ নামে নতুন একটি সেকশন চালু করেছে, যেখানে করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে মানুষজন কোন বিষয় বেশি সার্চ করছে তা তুলে ধরা হয়েছে। ‘অ্যান্টিবডি’ এবং ‘ইনসোমনিয়া’-বিষয়ক সার্চও গুগলে এ সময়ে সর্বকালের মধ্যে সর্বোচ্চ পরিমাণে করা হয়েছে। ঢাকা/ফিরোজ