বিজ্ঞান-প্রযুক্তি

অ্যান্ড্রয়েডের জায়গা নিতে পারে হারমোনি: হুয়াওয়ে

হুয়াওয়ের ওপর ২০১৯ সালে মার্কিন নিষেধাজ্ঞা জারির পর থেকে কোম্পানিটির শীর্ষ কর্মকর্তারা গুগলের সঙ্গে সম্পর্ক ঠিক করতেই বেশি আগ্রহ দেখিয়েছেন। কিন্তু এখন তারা গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার কথা সামনা-সামনি বলছেন।

তারই ধারাবাহিকতায় ইতিমধ্যে হুয়াওয়ে তাদের নতুন ফোনে গুগল মোবাইল সার্ভিস (জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপস, প্লে স্টোর, ইত্যাদি) এর পরিবর্তে হুয়াওয়ে মোবাইল সার্ভিস (নিজস্ব অ্যাপ স্টোর, ম্যাপস, অ্যাসিস্ট্যান্ট, মোবাইল ক্লাউড, ইত্যাদি) প্রতিষ্ঠায় অনেকটাই সফলতা পেয়েছে। 

আর এবার হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের (ওএস) জায়গা কোম্পানিটির নিজস্ব হারমোনি অপারেটিং সিস্টেম নিতে পারে বলে ইঙ্গিত দিয়েছে। চীনা সংবাদমাধ্যম সিনাকে হুয়াওয়ের কনজিউমার বিজনেস ইউনিট প্রধান রিচার্ড ইউ জানিয়েছেন, গুগলের অ্যান্ড্রয়েড ওএসের পারফরম্যান্স ফিচারের সঙ্গে বর্তমানে ৭০-৮০ শতাংশ মিলে হারমোনি ওএস।

রিচার্ড ইউ আরো জানিয়েছেন, হুয়াওয়ে যদি গুগলের সেবাগুলো ব্যবহারে বিধিনিষেধের মুখোমুখি হতে থাকে, তাহলে হারমোনি ওএস-কে ধীরে ধীরে সম্পূর্ণরূপে মোবাইল ওএস হিসেবে প্রতিষ্ঠা করা হবে। শেষ পর্যন্ত অ্যান্ড্রয়েডের জায়গায় হারমোনি ওএস ব্যবহার করা হবে। 

আগামী ১০-১২ সেপ্টেম্বর ‘হুয়াওয়ে ডেভেলপার কনফারেন্স ২০২০’ অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, এই ইভেন্টে হুয়াওয়ে তাদের ফোনে হারমোনি অপারেটিং সিস্টেম ব্যবহারের আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে।

তথ্যসূত্র: দ্য ট্রিবিউন