বিজ্ঞান-প্রযুক্তি

বাংলাদেশে ভিভোর ৩ বছর

বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো বাংলাদেশে সফলভাবে পথচলার ৩ বছর পূর্ণ করেছে। বিশ্বব্যাপী ভিভো প্রায় ৩০টির মতো দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। ভি-সিরিজের ভি সেভেন প্লাস স্মার্টফোনের মাধ্যমে ২০১৭ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে চীনা প্রতিষ্ঠানটি। 

ভিভোর ভি এবং ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি মডেল হলো- ভি২০, ভি২০এসই, ওয়াই৫০, ওয়াই৩০ এবং ওয়াই৯১সি। বিশ্ব বাজারে বর্তমানে শীর্ষ ৭ স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় রয়েছে ভিভো।

ভিভো’ই বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো নিয়ে আসে ডুয়াল পপ-আপ সেলফি ক্যামেরা এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট এর মতো টেকনোলজি। সারাদেশে প্রায় ৩৫০০ রিটেইল স্টোর এর মাধ্যমে বাংলাদেশে তারা ব্যবসা পরিচালনা করে আসছে। এছাড়াও গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে সারাদেশে ১৮টি সার্ভিস সেন্টারের মাধ্যমে। ২০১৯ সালে ভিভো বাংলাদেশে একটি কারখানা চালু করে যেখানে বৈশ্বিক ও স্থানীয় চাহিদার সমন্বয় করে স্মার্টফোন উৎপাদন করা হচ্ছে। 

ভিভো সম্প্রতি ২০২০ ডেভেলপার কনফারেন্সে ‘ওরিজিন ওএস’ নামে নতুন এক অপারেটিং সিস্টেম চালু করেছে। পাশাপাশি বিশ্বব্যাপী আলোচিত ৫জি প্রযুক্তির সঙ্গে ৬জি নিয়েও কাজ করছে। 

বাংলাদেশে ভিভোর ম্যানেজিং ডিরেক্টর মি. ডিউক বলেন, ‘বাংলাদেশ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বাজার। বাংলাদেশের ওপর আমাদের দৃষ্টি চলমান থাকবে যেখানে ভিভোর উন্নত প্রযুক্তির আকর্ষণীয় ফোনগুলো তরুণদের চাহিদা মেটাচ্ছে।’ তিনি আরো বলেন, ‘আমরা আধুনিক প্রযুক্তির ইনোভেটিভ ফোনগুলো স্থানীয় বাজারে পৌঁছে দিয়ে ভিভোকে সফলতার শীর্ষে নিয়ে যেতে চাই।’