বিজ্ঞান-প্রযুক্তি

কালার-চেঞ্জিং সুবিধার স্মার্টফোন!

যত দিন যাচ্ছে স্মার্টফোন ততবেশি আধুনিক হয়ে উঠছে। তবে শুধু আধুনিক-ই নয়, অভিনবত্বও দেখা যাচ্ছে। আধুনিক ফিচারের কথা বললে বলা যায়, ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সুবিধার স্মার্টফোন আসতে যাচ্ছে। আর অভিবন স্মার্টফোন হিসেবে ভাঁজযোগ্য স্মার্টফোন, সাবান-পানি দিয়ে ধোয়া যাবে এমন স্মার্টফোনের ট্রেন্ড ইতিমধ্যে শুরু হয়েছে। 

তারই ধারাবাহিকতায় অভিনব স্মার্টফোনের তালিকায় এবার যুক্ত হচ্ছে কালার-চেঞ্জিং রিয়ার গ্লাস প্যানেলের স্মার্টফোন। চীনা প্রতিষ্ঠান জেডটিই’র সাব-ব্র্যান্ড নুবিয়া বাজারে আনতে যাচ্ছে এমন স্মার্টফোন। সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবো-তে রেড ম্যাজিক সিরিজের আসন্ন ফোনটির একটি টিজার ভিডিও প্রকাশ করেছে নুবিয়া। যা দেখতে হুমড়ি খেয়ে পড়েছেন স্মার্টফোনপ্রেমীরা।

অবশ্য এ ধরনের ফোনের ধারণা এ বছরের শুরুর দিকে সিইএস মেলায় সর্বপ্রথম প্রদর্শন করে ওয়ানপ্লাস, তাদের ওয়ানপ্লাস কনসেপ্ট ওয়ান ফোনের মাধ্যমে। এছাড়া এ বছরের সেপ্টেম্বরে ভিভোর একটি কনসেপ্ট ফোনেও কালার-চেঞ্জিং সুবিধা দেখা গেছে। ভিভোর কনসেপ্ট ফোনটির পেছনের অংশ বা রিয়ার প্যানেল নীল এবং রূপালী রঙে পরিবর্তন হতে পারে, নির্দিষ্ট একটি বাটনে প্রেস করার মাধ্যমে। 

নুবিয়ার আসন্ন ফোনের কালার-চেঞ্জিং সুবিধাটি একটু ব্যতিক্রম। এই ফোনের নির্দিষ্ট বাটনে প্রেস করলে ফোনের পেছনের অংশ স্বচ্ছ বা ট্রান্সপারেন্ট হয়ে ওঠে। হঠাৎ ফোনের ভেতরে থাকা যন্ত্রাংশগুলো দেখা যায়। ভিডিও টিজার ছাড়া নতুন ফোনটির আর কোনো তথ্য প্রকাশ করেনি নুবিয়া।