বিজ্ঞান-প্রযুক্তি

রেনো সিরিজের নতুন স্মার্টফোন উন্মোচন

গ্লোবাল স্মার্ট ডিভাইস ব্র্যান্ড অপো দেশের বাজারে নিয়ে এসেছে রেনো সিরিজের নতুন স্মার্টফোন ‘রেনো৫’। শনিবার (৯ জানুয়ারি) অনলাইন ইভেন্টের মধ্যে দিয়ে ফোনটি উন্মোচন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অপো বাংলাদেশ এইডি’র ব্র্যান্ড ম্যানেজার উইদার, পাবলিক রিলেশন ও কমিউনিকেশন ম্যানেজার জোশিতা সানজানা রিজভান এবং প্রোডাক্ট অ্যাম্বাসেডর হিসেবে অভিনেত্রী সাবিলা নূর উপস্থিত ছিলেন।  

দুর্দান্ত ক্যামেরা অভিজ্ঞতার জন্য রেনো৫-এ আছে কোয়াড রিয়ার ক্যামেরা। যার মধ্যে ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরার পাশাপাশি রয়েছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা, একটি ম্যাক্রো ক্যামেরা এবং একটি মনো লেন্স। এছাড়া চমৎকার সেলফি নিশ্চিতে রয়েছে ৪৪ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। অপোর উন্নত এইচডিআর অ্যালগরিদম, এআই হাইলাইট ভিডিও সহ চমৎকার আল্ট্রা নাইট ভিডিও অ্যালগরিদম নিজে থেকে উজ্জ্বলতা ও ডিটেইলসের ভিডিও করতে সাহায্য করবে। ফুল ডাইমেনশন ফিউশন (এফডিএফ) পোর্ট্রেট ভিডিও সিস্টেম এবং এআই হাইলাইট ভিডিও অধিক ডিটেইলসে ছবি এবং ভিডিও ধারণে সাহায্য করবে। 

সম্পূর্ণ কম্প্যাক্ট ফর্ম ফ্যাক্টরে (ফ্যান্টাসি সিলভারের) রেনো৫ ফোনটি মাত্র ৭.৮মিমি এবং ওজনে মাত্র ১৭১ গ্রাম। প্রিমিয়াম ডিজাইনের এই ফোনের পিছনের প্যানেলেটি দেখতে অনেকটা মিল্কিওয়ের মতো এবং এতে আলোর অসাধারণ প্রতিফলনে ব্যবহারকারীদের হাতে এনে দিবে সম্পূর্ণ ছায়াপথ।

রেনো৫ ফোনে আরো রয়েছে ৫০ ওয়াট ফ্ল্যাশ চার্জ, যা ফোনটির ৪,৩১০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারির ৮০ শতাংশ মাত্র ৩১ মিনিটে চার্জ করতে পারবে। ফোনটির বিশাল ৬.৪-ইঞ্চি স্ক্রিনের ৯০ হার্টজের অ্যামোলেড ডিসপ্লের স্ক্রিন-টু-বডি রেশিও ৯১.৭ শতাংশ। দুর্দান্ত পারফরম্যান্স প্রদানে রয়েছে ৮ ন্যানোমিটারের স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ওপর ভিত্তি করে কালারওএস ১১.১ চালিত। রেনো৫ স্মার্টফোনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫,৯৯০ টাকা।