বিজ্ঞান-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে নতুন নিরাপত্তা ফিচার

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে আসছে নতুন নিরাপত্তা ফিচার। এই ফিচারের আওতায় পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখা যাবে হোয়াটসঅ্যাপের চ্যাট-ব্যাকআপ। বরাবরের মতো এবারও এ তথ্য ফাঁস করেছে ওয়েবেটাইনফো। এই ওয়েবসাইটটি হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনগুলো শনাক্ত করে থাকে।

টুইটারে ওয়েবেটাইনফো বেশকিছু স্ক্রিনশট শেয়ার করেছে। আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপের ক্ষেত্রে কীভাবে হোয়াটসঅ্যাপের নতুন নিরাপত্তা ফিচার কাজ করবে, সেটাই স্ক্রিনশটে দেখানো হয়েছে। একটি স্ক্রিনশটে লেখা হয়েছে, ‘আপনার আইক্লাউড ড্রাইভে ব্যাকআপ সুরক্ষিত রাখতে এবং আনঅথরাইজড অ্যাকসেস প্রতিরোধে, আপনি পাসওয়ার্ড সেট করতে পারবেন। এর সাহায্যে আপনার ফিউচার ব্যাকআপ এনক্রিপ্ট করা হবে।’

হোয়াটসঅ্যাপের চ্যাট এমনিতেই এনক্রিপটেড থাকে। আর নতুন এই ফিচারের ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পাসওয়ার্ডের সাহায্যে চ্যাট ব্যাকআপও সুরক্ষিত রাখতে পারবেন। তবে পাসওয়ার্ড অবশ্যই ব্যবহারকারীকে মনে রাখতে হবে। কারণ হোয়াটসঅ্যাপ পাসওয়ার্ড পুনরুদ্ধারে কোনো সাহায্য করবে না, এমনটাই দেখা গেছে প্রকাশিত স্ক্রিনশটে।

ওয়েবেটাইনফো নতুন এই নিরাপত্তা ফিচারের তথ্য আগাম জানালেও, কবে নাগাদ ফিচারটি অ্যান্ড্রয়েড ও আওএস অ্যাপে উন্মুক্ত হবে সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেনি।