বিজ্ঞান-প্রযুক্তি

অ্যাডোব প্রতিষ্ঠাতা চার্লস গেস্কে আর নেই

বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত সফটওয়্যার অ্যাডোব-এর প্রতিষ্ঠাতা এবং পিডিএফ ফাইল এর উদ্ভাবক চার্লস গেস্কে আর নেই। গত শুক্রবার ক্যালিফোর্নিয়ায় ৮১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। রোববার (১৮ এপ্রিল) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

গেস্কের মৃত্যুর খবর প্রতিষ্ঠানের সকলেক ই-মেইল করে জানিয়েছেন অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণ। মেইলে তিনি লিখেছেন, ‘এ ঘটনা সমগ্র অ্যাডোব পরিবার এবং প্রযুক্তি শিল্পের জন্য একটা বিরাট ক্ষতি। উনি আমাদের দশকের পর দশক ধরে গাইড করেছেন।’

চার্লস গেস্কে ১৯৮২ সালে জন ওয়ারনকের সঙ্গে যৌথভাবে প্রতিষ্ঠা করেন অ্যাডোব। যা ছবি, ভিডিও বা মুদ্রণ জগতে বিপ্লবিক পরিবর্তন নিয়ে আসে। পোস্ট স্ক্রিপ্টের মাধ্যমে যাত্রা শুরু করেছিল অ্যাডোব। পরে ধাপে ধাপে নিয়ে আসে আরও উন্নত প্রযুক্তি। তালিকায় রয়েছে পিডিএফ, অ্যাক্রোব্যাট, ইলাস্ট্রেটর এবং ফটোশপের মতো সফটওয়্যার। ছবি সম্পাদনার পাশাপাশি ভিডিও এডিটিং-র জন্য প্রিমিয়ার প্রো নামক সফটওয়্যার নিয়ে আসে অ্যাডোব।

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির জন্য অ্যাডোব পৃথিবীব্যাপী বিখ্যাত। ২০০৯ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গেস্কে এবং ওয়ারনককে ‘ন্যাশনাল মেডেল অব টেকনোলজি’ অ্যাওয়ার্ডে ভূষিত করেন।