বিজ্ঞান-প্রযুক্তি

নতুন স্মার্টফোন আনল অপো

প্রযুক্তিপ্রেমীদের জন্য এফ সিরিজের নতুন স্মার্টফোন ‘এফ১৯’ দেশের বাজারে নিয়ে এসেছে অপো বাংলাদেশ। ৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জ সুবিধার এই ফোনে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার বিশাল ব্যাটারি। ফলে চার্জ নিয়ে কোনো বাড়তি চিন্তা করতে হবে না। এছাড়া ফ্ল্যাশ চার্জিং সুবিধা থাকায় দ্রুত চার্জ করা যাবে।সাধারণত, অধিক মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সম্বলিত হ্যান্ডসেটগুলো বেশ মোটা হয় কিন্তু এক্ষেত্রে অত্যাধুনিক ব্যাটারি প্রযুক্তি হ্যান্ডসেটটিকে স্লিম রেখেছে। 

স্মার্টফোনটিতে আরো থাকছে অ্যামোলেড এফএইচডি পাঞ্চ হোল ডিসপ্লে, ১.৬০ মিলিমিটারের বেজেল এবং বিশাল স্ক্রিন-টু-বডি রেশিও। ফলে হাই-কোয়ালিটি স্ক্রিন ব্যবহারের দারুন অভিজ্ঞতা পাওয়া যাবে। নিরাপত্তায় রয়েছে ৩.০ ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তি। মাত্র ১৭৫ গ্রাম ওজন, ৭.৯৫ মি.মি পুরুত্ব, ত্রিমাত্রিক কার্ভ ডিজাইন এবং স্লিক বডির কারণে ফোনটি যেকোনো পরিস্থিতিতে সহজে নিজের আয়ত্তে রাখা যাবে। 

বরাবরের মতো ক্যামেরা নিয়ে অপো এবারও চমক দেখাচ্ছে এই বাজেট রেঞ্জ এর ফোনটিতে। এফ১৯ ফোনে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার তিন ক্যামেরা- ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা, ২ মেগাপিক্সেলের ডেপথ ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। এছাড়া হালের ক্রেজ সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এর ‘এআই বিউটিফিকেশন’ মোড দেবে সামাজিক মাধ্যমে আপলোড করার জন্য যুঁতসই ছবি। 

পারফরম্যান্স নিশ্চিতে ফোনটিতে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬২ চিপসেট এবং ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম। অপো এফ১৯ ফোনের বাজার মূল্য ২১,৯৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে প্রি-অর্ডার অফার চলছে। প্রি-অর্ডারে ফোনটির সঙ্গে মিলবে একটি ব্লুটুথ লাউড স্পিকার।