বিজ্ঞান-প্রযুক্তি

আইফোনে ইউটিউবের পিকচার-ইন-পিকচার সুবিধা

ইউটিউব ব্যবহার করেনা এমন স্মার্টফোন ব্যবহারকারী পাওয়া কঠিন। গান বা মুভি দেখতে ইউটিউবের বিকল্প নেই। কিন্তু আপনি যখন স্মার্টফোনে অন্যান্য অ্যাপলিকেশন ব্যবহার করতে থাকবেন তখন গান শুনবেন কিভাবে? এতোদিন মিনিমাইজ করে রেখে আইফোনে ইউটিউব চালানো যেত। কিন্তু তাতে ভিডিও দেখা যেত না।

অবশেষে ইউটিউব আইওএসেও পিকচার ইন পিকচার (পিআইপি) সুবিধা দিতে যাচ্ছে। যদিও বর্তমানে শুধু যারা পেইড ইউটিউব ব্যবহারকারী তারা এই সুবিধা পাবেন। তবে ইউটিউব ঘোষণা দিয়েছে, যারা ফ্রি ইউটিউব ব্যবহার করেন তারাও খুব শিগগির এই সুবিধা পাবেন।

বর্তমানে যারা ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রাইবার তারা ইউটিউব আইফোনের স্ক্রিন বন্ধ করেও গান শুনতে পারে, ব্যাকগ্রাউন্ড প্লে ফিচারের সাহায্যে। কিন্তু যারা ফ্রি ইউটিউব ব্যবহার করেন তারা ইউটিউব ব্রাউজ করাকালীন মিনিমাইজ করে ইউটিউব গান শুনতে পারতো। ফলে ইউটিউব থেকে বের হয়ে গেলে আর সেই গান বা ভিডিও দেখা যেত না। এবার সেই সমস্যা সমাধান হবে পিআইপি-তে। তবে এক্ষেত্রে সমস্যা হলো, এতে করে আইফোনের ব্যাটারি কিন্তু বেশি খরচ হবে। কেননা পিআইপি চালাতে হলে স্ক্রিন অন থাকতে হবে। ব্যাকগ্রাউন্ড পে’র মতো স্ক্রিন অফ রেখে গান শোনা যাবেনা।

সে যাই হোক, ইউটিউবের ফ্রি ব্যবহারকারীরা আপাতত এই ফিচারের ঘোষণাতেও খুশি। এতে করে অন্য অ্যাপ ব্যবহারের পাশাপাশি ইউটিউব ব্যবহার করা যাবে, এটাই বা কম কিসে?