বিজ্ঞান-প্রযুক্তি

দেশে ৫ মাসে ৪৩ হাজার লাইকি অ্যাকাউন্ট বন্ধ

স্বল্প দৈর্ঘ্য ভিডিও তৈরির জনপ্রিয় অ্যাপ লাইকি চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত প্রায় ৪৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। নীতিমালা ভঙ্গের কারণে এসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে বলে ২৯ মে (মঙ্গলবার) এক বিবৃতিতে জানিয়েছে লাইকি কর্তৃপক্ষ।

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলা এবং আপত্তিজনক বিষয় ছড়িয়ে দেয়া হয় এমন অ্যাকাউন্ট বন্ধে ভিডিও প্ল্যাটফর্মটি নিয়মিত কাজ করছে বলে জানিয়েছে। ব্যবহারকারীদের সৃজনশীল ভিডিও তৈরি করতে উৎসাহিত করছে লাইকি। 

ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিতে লাইকি তাদের রাজস্ব উদ্ভাবনে এবং প্ল্যাটফর্ম থেকে আপত্তিকর ও অবৈধ কন্টেন্ট মুছে ফেলতে এআই প্রযুক্তি ব্যবহারে পুন:বিনিয়োগ করে আসছে। যথাযথ নিয়ম মেনে রিপোর্ট করা কন্টেন্টগুলোর ব্যপারে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া নিশ্চিত করতে একটি নির্দিষ্ট টিম নিরলস কাজ করছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলতে প্ল্যাটফর্মটি কঠোর নীতিমালা মেনে চলে জানিয়েছে। অশ্লীল, বর্ণবাদ, ধর্মান্ধতা, ফ্যাসিজম, কাউকে বুলি করে বা ঘৃণামূলক বক্তৃতাকে উৎসাহিত করে এমন কোনো কন্টেন্ট খুঁজে পাওয়া মাত্রই লাইকি তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করে। এমনকি ব্যবহারকারীরাও feedback@likee.video – এ অনাকাঙ্ক্ষিত ভিডিওতে রিপোর্ট করে প্ল্যাটফর্মের পরিবেশ সুস্থ রাখতে সহায়তা করতে পারেন। এছাড়াও, লাইকিতে জালিয়াতির তথ্য, অশ্লীল লিংক, জুয়া এবং অন্যান্য সময়ে নেতিবাচক ক্রিয়াকলাপ রিয়েল-টাইমে তদারকি করার জন্য একটি কমপ্লিট সিকিউরিটি মেকানিজম রয়েছে। 

এ প্রসঙ্গে বাংলাদেশে লাইকির হেড অব অপারেশনস জয় বলেন, ‘লাইকি ব্যবহারকারীদের আমরা এমন একটি প্ল্যাটফর্ম দিতে চাই, যা তাদের সুপ্ত প্রতিভা প্রদর্শনের মাধ্যমে তাদের বিকাশে সহায়তা করবে। আমাদের নীতি এবং নৈতিকতার মানদন্ড থেকে বিচ্যুত হয় এমন কোনো কিছুই লাইকিতে উৎসাহিত করা হয় না। এ বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত নীতিমালা লঙ্ঘনের কারণে মোট ৪২,৭৫১ টি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে এবং প্রতি মাসে প্রায় ৮৭ লাখ ভিডিও বিভিন্ন ধরনের পেনাল্টির সম্মুখীন হয়। সুরক্ষা ও নিরাপত্তা নীতি লঙ্ঘন হয় এমন যেকোনো ক্ষেত্রে লাইকি সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার মানসিকতা পোষণ করে।’