বিজ্ঞান-প্রযুক্তি

প্রতিদিন ১৭ মিনিট মোবাইল ব্যবহারেই ক্যানসারের ঝুঁকি!

মোবাইল ফোন বর্তমানে মানুষের জীবনে নিত্যসঙ্গী হিসেবে পরিচিত। অনেকেই প্রতিদিন কয়েক ঘণ্টা সময় মোবাইল ফোনে ব্যয় করে থাকেন। কিন্তু নতুন একটি গবেষণা বলছে, এতো বেশি সময় মোবাইল ব্যবহার করা তো পরের কথা,  প্রতিদিন খুব অল্প সময় মোবাইল ফোন ব্যবহারে করলেই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ব্যাপকভাবে বেড়ে যায়। 

যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় ইউসি বার্কলে’র গবেষকরা ভয়ানক এই তথ্য সামনে এনেছেন। গবেষকদের মতে, প্রতিদিন মাত্র ১৭ মিনিট মোবাইল ফোন ব্যবহারের ফলেই ১০ বছর পর ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৬০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

ইউসি বার্কলের গবেষকরা মোবাইল ব্যবহার এবং স্বাস্থ্য বিষয়ক ৪৬টি ভিন্ন ভিন্ন গবেষণার পরিসংখ্যাগত তথ্য পর্যবেক্ষণ করে এ গবেষণা করেছেন। তারা আবিষ্কার করেছেন, ১০০০ ঘণ্টা মোবাইল ফোন ব্যবহার বা ১০ বছরে প্রতিদিন প্রায় ১৭ মিনিট ব্যবহারে ক্যানসারযুক্ত টিউমার হওয়ার ঝুঁকি ৬০ শতাংশ বাড়িয়েছে।

গবেষকরা বলছেন, মোবাইল সিগন্যাল থেকে নির্গত রেডিয়েশনের প্রভাবে স্ট্রেস প্রোটিন সৃষ্টি হতে পারে যার ফলে ডিএনএ ক্ষতি, টিউমার এবং এমনকি মারাত্মক ক্ষেত্রে কোষের মৃত্যু হতে পারে।

গবেষণাপত্রটির লেখক জোয়েল মোসকোভিটস মানুষজনকে মোবাইল ফোন ব্যবহারের সময় কমিয়ে আনার পাশাপাশি, ফোন শরীর থেকে দূরে রাখা এবং যতটা সম্ভব ল্যান্ডফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

নতুন এই গবেষণার তথ্য ব্যাপক বিতর্ক সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মোবাইল ফোনের সঙ্গে ক্যানসারের যোগসূত্র অস্বীকার করেছে। এক বিবৃতিতে তারা বলেছে, ‘মোবাইল ফোনের রেডিয়েশনের সঙ্গে ক্যানসার ঝুঁকির কোনো সামঞ্জস্যপূর্ণ বা বিশ্বাসযোগ্য বৈজ্ঞানিক প্রমাণ নেই।’

ইউসি বার্কলে’র গবেষণা প্রত্যাখ্যান করে এফডিএ জানিয়েছে, এই ফলাফলগুলো মানুষের জন্য প্রযোজ্য নয়। গবেষণাটিকে ‘অতি রঞ্জিত’ বলে অভিহিত করেছেন তারা।