বিজ্ঞান-প্রযুক্তি

লাইকিতে শিক্ষামূলক ভিডিও

স্বল্পদৈর্ঘ্যের ভিডিও তৈরি ও শেয়ারের জনপ্রিয় প্ল্যাটফর্ম লাইকি’তে চলছে এক ব্যতিক্রমী নতুন হ্যাশট্যাগ ক্যাম্পেইন- #Steps2learn। এতে অংশ নিয়ে গণিত, প্রযুক্তি, ভাষাগত দক্ষতাসহ বিভিন্ন বিষয়ে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও তৈরি ও এই হ্যাশট্যাগ ব্যবহার করে প্ল্যাটফর্মে আপলোড করে দেয়ার মাধ্যমে জ্ঞানের আদান-প্রদান করা যাবে। 

তরুণ মেধাবী ব্যবহারকারীদের নিজেদের জ্ঞান অন্যদের সঙ্গে মজার ও বিনোদনমূলক উপায়ে শেয়ার করতে উৎসাহিত করার লক্ষ্যেই লাইকি চালু করেছে #Steps2learn হ্যাশট্যাগ। শেখার প্রক্রিয়ার একঘেয়েমি দূর করার পাশাপাশি, এই ক্যাম্পেইনটি তরুণদের প্রশিক্ষক হিসেবে নিজেদের দক্ষতা যাচাই করারও সুযোগ করে দিচ্ছে।

ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর গোপন সূত্র, এক মিনিটে দীর্ঘ গাণিতিক সমীকরণ সমাধানের কৌশল, পাবলিক স্পিকার হিসেবে সকলের মন জয় করতে সঠিক উচ্চারণবিধি, প্রযুক্তিতে দক্ষ হওয়ার কলাকৌশল সহ আরও অনেক কিছু লাইকি’র এই #Steps2learn ক্যাম্পেইনে এখন পাওয়া যাবে। এই হ্যাশট্যাগ ব্যবহার করে লাইকিতে ইতিমধ্যে চারশো’রও বেশি ভিডিও আপলোড করা হয়েছে, যা প্রায় ৩০ লাখ বার দেখা হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ লাইকি’র হেড অব অপারেশনস জয় বলেন, ‘তরুণরা একসঙ্গে সমাজে অবিশ্বাস্য অগ্রগতি সাধন করতে পারে। সম্মিলিত প্রচেষ্টার এই শক্তিকেই লাইকি তুলে ধরতে চায়। আমরা ইতোমধ্যে #Steps2learn ক্যাম্পেইনে আমাদের ব্যবহারকারীদের আশানুরূপ অংশগ্রহণ দেখতে পেয়েছি এবং এই অংশগ্রহণ আরও বাড়বে বলে প্রত্যাশা করছি।’

#Steps2learn ক্যাম্পেইনের ভিডিওগুলো উপভোগ করতে অথবা শিক্ষামূলক ভিডিও তৈরি করতে চাইলে ভিজিট করুন https://likee.video/hashtag/Steps2learn