বিজ্ঞান-প্রযুক্তি

কোডিং দক্ষতা ছাড়াই মোবাইল অ্যাপ তৈরির প্রশিক্ষণ

মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশে দক্ষতা অর্জন করতে চায় এমন শিক্ষার্থীর জন্য একটি অনলাইন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কর্মশালা আয়োজিত হতে যাচ্ছে আগামীকাল ১৫ জুলাই ২০২১। কোডিং দক্ষতা ছাড়াই এই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন শিক্ষার্থীরা। 

আগামী ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস উদযাপনের অংশ হিসাবে, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর ইএসডিজিফরবিডি প্রকল্প এবং অ্যাপমেকার প্লাস এই কর্মশালার আয়োজন করেছে। প্রায় দেড়শো জন ছেলেমেয়েকে নিয়ে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ। সম্প্রতি মোবাইল ফোন অপারেটর রবি’র চালু করা দেশের একমাত্র নো-কোড অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম অ্যাপমেকার প্লাস এর মাধ্যমে কোডিং জ্ঞান ছাড়াই অ্যাপ্লিকেশন তৈরি করতে সহায়তা করবে এই কর্মশালাটি।

বর্তমান চাকরি বা ব্যবসার বাজার নানা আইডিয়ার মাধ্যমে সমৃদ্ধ হচ্ছে। অনেকেই প্রাতিষ্ঠানিক পড়াশোনার বাইরে এসে প্রযুক্তিভিত্তিক দক্ষতার মাধ্যমে ভিন্নধর্মী কাজ নিয়ে প্রবেশ করছেন কর্মক্ষেত্রে। এই ধারাবাহিকতায় আইটি শিক্ষার্থী না হয়েও বা নন প্রোগ্রামার হয়েও নিজেই একটি ছোটখাট অ্যাপ বানিয়ে ফেলতে পারবেন এই প্রশিক্ষণের মাধ্যমে। 

দেড়ঘণ্টার এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন অ্যাপমেকার প্লাস-এর বিজ এনগেজমেন্ট লিড মোহাম্মাদ আলতামিস নাবিল এবং ডেভেলপার সাপোর্ট স্পেশালিস্ট মির রিয়াজউদ্দিন।

অ্যাপ তৈরির এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা যাবে এখানে।