বিজ্ঞান-প্রযুক্তি

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের রেজিস্ট্রেশন চলছে

সফটওয়্যার খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে দেশে টানা সপ্তমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১’। এতে সহযোগিতা করছে বেসিস স্টুডেন্টস ফোরাম ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করাই এই প্রতিযোগিতার মূল লক্ষ্য।

বেসিস বাংলাদেশের ৯টি শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে বড় পরিসরে এই প্রতিযোগিতার আয়োজন করছে। যে কেউ বাংলাদেশ থেকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। নাসা কর্তৃক প্রদত্ত নিয়ম অনুসরণের মাধ্যমে বাছাই প্রক্রিয়া পরিচালিত হবে।

প্রজেক্ট হিসেবে জমা দেওয়া যাবে—হার্ডওয়্যার, সফটওয়্যার, মোবাইল অ্যাপ, গেমস এবং হার্ডওয়্যার/সফটওয়্যার/মোবাইল অ্যাপ/গেমস প্রটোটাইপ। আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

আগামী ২২ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে। বিস্তারিত তথ‌্য জানতে ও রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন।