বিজ্ঞান-প্রযুক্তি

এবার হোয়াটসঅ্যাপ মেসেজে রিঅ্যাকশন বাটন

প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে নিত্যনতুন সেবা যুক্ত করতে হয়। না হলে অ্যাপলের মতো প্রতিষ্ঠানের বিক্রিও কমে যায়। কারণ মানুষ শুধু ব্র্যান্ড ভ্যালু নিয়ে ভাবে না, তাদের চাহিদা পূরণ না হলে শুধু ব্র্যান্ড নিয়ে পরে থাকে না।

হয়তো এ কারণেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ইদানিং প্রায় প্রতি মাসেই নিত্যনতুন ফিচার লঞ্চ করছে। তারই ধারাবাহিকতায় এবার জানা গেছে, ‘মেসেজ রিঅ্যাকশন’ ফিচার নিয়ে কাজ করছে ফেসবুক মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ সংস্থা। নতুন ফিচারের সাহায্যে রিঅ্যাকশনের মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে পারবেন ব্যবহারকারীরা।

অর্থাৎ হোয়াটসঅ্যাপে আসা কোনো ভিডিও বা ছবি দেখে কিংবা অডিও শুনে বা মেসেজ পড়ে এতদিন আপনি ইমোজির সাহায্যে যে অভিব্যক্তি প্রকাশ করতেন, সেটাই এবার রিঅ্যাকশনের মাধ্যমে বোঝাতে পারবেন। ফেসবুক মেসেঞ্জার, ভাইবার, টুইটার কিংবা ইনস্টাগ্রাম যে মেসেজ রিঅ্যাকশন বাটন রয়েছে, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার অনেকটা তেমনই হতে চলেছে বলে জানা গেছে।

বর্তমানে ব্যবহারকারীদের অভিব্যক্তি প্রকাশের জন্য হোয়াটসঅ্যাপে স্টিকার, ইমোজি এবং জিফ ফাইল চালু রয়েছে। এর সঙ্গে যুক্ত হতে যাচ্ছে নতুন সুবিধা ‘মেসেজ রিঅ্যাকশন’ বাটন।

বরাবরের মতো এবারও এ তথ্য ফাঁস করেছে ওয়েবেটাইনফো। এই ওয়েবসাইটটি হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনগুলো শনাক্ত করে থাকে।ওয়েবেটাইনফো’র প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ইতিমধ্যে তাদের এ ফিচার নিয়ে টেস্টিং শুরু করেছে। প্রাথমিক পর্যায়ে চলছে এই পরীক্ষা-নিরীক্ষা। অর্থাৎ সাধারণ ব্যবহারকারী বা বিটা টেস্টার কেউই এখন এই ফিচারের পরিষেবা পাবেন না। কতদিনের মধ্যে ফিচারটি হোয়াটসঅ্যাপে যুক্ত হবে তা এখনই বলা যাচ্ছে না।