বিজ্ঞান-প্রযুক্তি

নতুন আইফোনে সিম ছাড়াই কল করা যাবে?

অ্যাপলের আসন্ন আইফোন-১৩’র একটি ফিচার নিয়ে সম্প্রতি সারা বিশ্বে শোরগোল পরে গিয়েছিল। আইফোন অ্যানালিস্ট মিং-চি কুও জানিয়েছিলেন, আইফোন ১৩-তে সিম ছাড়াই কল দেয়ার ফিচার আসছে। লো আর্থ অরবিট (লিও) স্যাটেলাইট কমিউনিকেশন মোডে এই কলের ফিচার থাকবে। এই খবরে আইফোনপ্রেমীরা খুবই উচ্ছ্বসিত ছিল।

এমনিতেই নতুন আইফোন নতুন নতুন ফিচারে ঠাসা থাকে। তারমধ্যে যদি মোবাইল নেটওয়ার্ক ছাড়াও কল বা মেসেজ দেয়ার সুবিধা থাকে তাহলে তো কথাই নেই!  

কিন্তু ব্লুমবার্গের একটি খবর এই আনন্দে পানি ঢেলে দিয়েছে। সেই খবরে দাবি করা হয়, আইফোন ১৩-তে স্যাটেলাইটের সাহায্যে কল দেয়া যাবে তবে তা শুধুমাত্র ইমার্জেন্সি অবস্থায়। অর্থাৎ কোনো দুর্ঘটনায় পরলে মানুষ মোবাইল নেটওয়ার্ক না থাকলেও প্রিয়জনকে মেসেজ বা কল দিতে পারবে।

অনেকেই ভেবেছিল হয়তো সিম ছাড়াই অন্য সিমে ফ্রিতে কল দেয়ার সুবিধা। কিন্তু ব্লুমবার্গের খবরে বলা হয়, যদি প্লেন ক্র‍্যাশের মতো দুর্ঘটনা ঘটে সেক্ষেত্রে আইফোন ১৩ দিয়ে জরুরি সেবার জন্য মেসেজ দেয়া যাবে। আর এই ফিচারে আইফোন ১৩ ব্যবহারকারীকে বিভিন্ন অপশন দেয়া হবে, যেমন নিজে আক্রান্ত নাকি অন্য কেউ, নিজের ক্ষতি হয়েছে নাকি প্লেনের ইত্যাদি। স্যাটেলাইট কলের ক্ষেত্রেও ব্যাপারটা একই। অর্থাৎ শুধুমাত্র জরুরি অবস্থায়ই মোবাইল নেটওয়ার্কের অনুপস্থিতিতে স্যাটেলাইট ব্যবহার করে সাহায্য চাওয়া যাবে।

আইফোন স্বাভাবিকভাবেই চাইবেনা আপনার মোবাইল ফোনের সিমে নেটওয়ার্ক থাকা সত্ত্বেও আপনি স্যাটেলাইটের সাহায্যে কল করুন। সেটা শুধুমাত্র ইমার্জেন্সি অবস্থায় ব্যবহার করা যাবে। এই খবর আসার পর আইফোনপ্রেমীদের আনন্দে কিছুটা ভাটা পরেছে। কেননা বিশ্বব্যাপী ‘ফ্রি’ জিনিসের চাহিদা ব্যাপক!