বিজ্ঞান-প্রযুক্তি

আইফোনের ডাটা অ্যান্ড্রয়েডে নেওয়ার অ্যাপ

মোবাইল পরিবর্তন করলে তথ্য নিয়ে আসা এমনিতেই ঝামেলার। তার মধ্যে যদি মোবাইল ফোন সেটের অপারেটিং সিস্টেমই ভিন্ন হয় তাহলে তো কথাই নেই।

অনেকে তো আইফোন থেকে অ্যান্ড্রয়েডে তথ্য কিভাবে নিবে এই ভয়ে মোবাইলই পরিবর্তন করেনা। যদিও ডাটা ক্যাবল থেকে শুরু করে গুগল ড্রাইভ- এমন অনেক মাধ্যমই আছে তথ্য আদান-প্রদানের, তবে তার বেশিরভাগই একটু জটিল। তাই এসব সমস্যা সমাধানে এগিয়ে এসেছে খোদ গুগল কর্তৃপক্ষ।

আইফোনের জন্য ‘সুইচ টু অ্যান্ড্রয়েড’ নামের একটি অ্যাপ আনতে যাচ্ছে গুগল, যা অ্যাপ স্টোরে পাওয়া যাবে। আইফোনে এই অ্যাপ ডাউনলোড করে নিলেই সহজে আইফোনের তথ্য নতুন অ্যান্ড্রয়েড ফোনে নেয়া যাবে।

তবে এই অ্যাপের দেখা খুব শিগগির অ্যাপ স্টোরে মিলবে না। এর কারণ পিক্সেল ফোনের কিছু তথ্য হালনাগাদ বাকি। কেননা সুইচ টু অ্যান্ড্রয়েড প্রথমেই পরীক্ষা করা হবে গুগলের পিক্সেল ফোনে। তবে কেউ আবার ভাববেন না যেন, এটা শুধু পিক্সেল ফোনেই কাজ করবে। অ্যাপের নাম যেহেতু সুইচ টু অ্যানড্রয়েড তার মানে সকল অ্যান্ড্রয়েডেই কাজ করবে।

অ্যান্ড্রয়েড সম্পর্কিত প্রায় সব কিছুই শুরু করা হয় গুগলের নিজস্ব ব্র্যান্ড পিক্সেল দিয়ে। এবারও এর ব্যতিক্রম হচ্ছেনা। তাই পিক্সেল ফোনের হালনাগাদের পর এটা চালু হয়ে গেলে, ধীরে ধীরে সকল অ্যান্ড্রয়েড ফোনের জন্য উম্মুক্ত হয়ে যাবে। আর তখন সহজেই আইফোন থেকে যে কোনো তথ্য অ্যান্ড্রয়েড ফোনে নেওয়া যাবে।