খেলাধুলা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল অনুষ্ঠিত

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-এর পৃথক দুইটি ফাইনাল সোমবার অনুষ্ঠিত হয়েছে।

 

আড়ম্বরপূর্ণভাবে টুর্নামেন্ট দুটির ফাইনাল খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে সিলেটের করগ্রাম সরাকারি প্রাথমিক বিদ্যালয় ৩-০ গোলে চট্টগ্রাম বিভাগের ফৈজুন্নেসা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। বিজয়ী দলের পক্ষে নাজিমুদ্দিন (২৯ মি.), জিয়াউর (৪৪ মি.) ও মামুন (৫০+৪মি.) গোল করেন।

 

বঙ্গমাতা গোল্ডকাপের অপর ফাইনালে ময়মনসিংহের কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ১-০ গোলে রংপুর বিভাগের ১ নং পলিচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। বিজয়ী দলের পক্ষে ৪৫ মিনিটে একমাত্র গোলটি করে রোজিনা।

 

বঙ্গবন্ধু গোল্ডকাপের টুর্নামেন্ট সেরা হয়েছে করগ্রাম সরাকারি প্রাথমিক বিদ্যালয়ের আব্দুর রহিম। বঙ্গমাতা গোল্ডকাপের টুর্নামেন্ট সেরা হয়েছে কলসিন্দুর প্রাথমিক বিদ্যালয়ের রোজিনা। তারা দুজনেই ট্রফি ও ২৫ হাজার টাকা প্রাইজমানি হিসেবে পায়। দুটি টুর্নামেন্টর সর্বোচ্চ গোলদাতারাও ট্রফি ও ২৫ হাজার টাকা প্রাইজমানি পান।

 

চ্যাম্পিয়ন দলকে ট্রফি ছাড়াও প্রাইজমানি হিসেবে দেওয়া হয় ১ লাখ টাকা। রানার্স আপ দল ট্রফি ছাড়াও পায় ৭৫ হাজার টাকা। আর তৃতীয় স্থান অর্জনকারী দলকে দেওয়া হয় ৫০ হাজার টাকা।

 

শিশুর শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব অপরিসীম। সেই উপলব্ধি থেকে ২০১০ সালে সরকার সমগ্র দেশের প্রাথমিক বিদ্যালয়ের ছেলে শিক্ষার্থী নিয়ে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ শুরু হয়। পরের বছর থেকে বালিকাদের জন্যও আয়োজন করা হয় ‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’।

তারই ধারাবাহিকতায় পঞ্চমবারের মত বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৪ এবং চতুর্থবারের মত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৪ আয়োজন করা হয়। এই টুর্নামেন্টের ইউনিয়ন/পৌরসভা ও উপজেলা/থানা পর্যায়ের খেলা ৩০ জুন ২০১৪ তারিখের মধ্যে সম্পন্ন করা হয়।

 

টুর্নামেন্ট দুটির বিভাগীয় পর্যায়ের চ্যাম্পিয়ন ১৪টি দল নিয়ে ৩১ মে ২০১৫ হতে জাতীয় পর্যায়ের খেলা ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়। সেখান থেকে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে উন্নীত হয় ফৈজুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও করগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়। আর বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনালে ওঠে ১নং পলিচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ও কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

 

উল্লেখ্য, এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৪ তে ৬৩ হাজার ৪১৪ টি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৭৮ হাজার ৩৮ জন খেলোয়াড় অংশ নেয়। আর বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নান্টে ৬২ হাজার ৭৩৪টি বিদ্যালয়ের ১০ লাখ ৬৬ হাজার ৪৭৮ জন খেলোয়াড় অংশ নেয়। সংখ্যার দিক থেকে বিবেচনা করলে এ টুর্নামেন্ট দুটি বিশ্বের সর্ব বৃহৎ টুর্নামেন্ট। ছোটদের বিশ্বকাপও বলা যেতে পারে।

   

রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৫/আমিনুল/কামরুজ্জামান