খেলাধুলা

এজবাস্টন টেস্টের নিয়ন্ত্রণ ইংল্যান্ডের হাতে

ক্রীড়া ডেস্ক : অ্যাশেজ সিরিজে গতকাল এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটিং ২০১৩ সালের লর্ডস টেস্টের কথাই বার বার মনে করিয়ে দিচ্ছিল। সেবারের অ্যাশেজ সিরিজে লর্ডস টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল মাত্র ১২৮ রানে। দুবছর আগের সেই দুঃস্মৃতিই যেন গতকাল এজবাস্টনে ফিরে আসলো অসিদের।

 

টস জিতে ব্যাট করতে নেমে ১৩৬ রানেই শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ৪৭ রানে ৬ উইকেট নিয়ে অসিদের ব্যাটিং লাইনআপ একাই গুঁড়িয়ে দিলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। অ্যাশেজ ইতিহাসে গত ৩০ বছরে ষষ্ঠবারের মতো ইংল্যান্ডের মাটিতে টেস্টে দেড়শ’ রানের নিচে অলআউট অস্ট্রেলিয়া। দুর্দান্ত বোলিংয়ের পর ইংল্যান্ডের ব্যাটিংটাও মন্দ হয়নি। দিন শেষে ইংলিশদের সংগ্রহ ৩ উইকেটে ১৩৩ রান। অস্ট্রেলিয়ার থেকে আর মাত্র ৩ রানে পিছিয়ে রয়েছে তারা। জো রুট ৩০ ও জনি বেয়ারস্টো ৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

 

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে একমাত্র ক্রিস রজার্সের ব্যাট থেকেই যা একটু রান এসেছে। এই ওপেনার করেছেন ৫২ রান। তার শেষ ১১ ইনিংসে এটা নবম ৫০-প্লাস স্কোর। একবার আবার ৪৯ রানে অপরাজিতও ছিলেন। রজার্স ছাড়া আর পাঁচজন ব্যাটসম্যান দুই অঙ্ক ছুঁতে পেরেছেন। তবে সেখানে সর্বোচ্চ রানের ইনিংসটা মাত্র ১৬, অ্যাডাম ভোজেসের। টেস্টে ২৭৭ বলে উইকেটবঞ্চিত থাকা অ্যান্ডারসন এদিন মাত্র ৮১ বল করেই নিয়েছেন ৬ উইকেট। ২টি করে উইকেট জমা পড়ে অন্য দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও স্টিভেন ফিনের ঝুলিতে। এই তিনজনের সম্মিলিত ৩৬.৪ ওভারেই শেষ অসিদের ইনিংস। 

 

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদেরও। দলীয় ১৯ রানেই অসি পেসার জস হ্যাজেলউডের বলে ওপেনার অ্যাডাম লেইথ সাজঘরে। এরপর দ্বিতীয় উইকেটে অ্যালিস্টার কুক ও ইয়ান বেলের জুটিতে আসে ৫৭ রান। নাথান লায়নের বলে অ্যাডাম ভোজেসের হাতে ধরা পড়েন ৩৪ রান করা কুক। দ্রুত ফিফটি পূরণ করে দিনের শেষদিকে আউট হন বেল। লায়নের শিকার হওয়ার আগে ৫৬ বলে ১০ চারে ৫৩ রান করেন এই ডানহাতি। এরপর বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে দিনের খেলা শেষ করেন রুট।

     

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৫/পরাগ/রুহুল