খেলাধুলা

টাঙ্গাইলকে হারিয়ে শিরোপা ময়মনসিংহের

ক্রীড়া ডেস্ক : পর্দা নামল জেএফএ অনূর্ধ্ব-১৪ বালিকা ফুটবল চ্যাম্পিয়নশিপের। রোববার বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে টাঙ্গাইল জেলা দলকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে ময়মনসিংহ জেলা দল। চ্যাম্পিয়ন দল ময়মনসিংহ প্রাইজমানি হিসেবে পেয়েছে ৫০ হাজার টাকা। আর রানার্স আপ দল টাঙ্গাইল পেয়েছে ২৫ হাজার টাকা।

 

টানা ভারী বর্ষণে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠ অনেকটাই খেলার অনুপযোগী ছিল। তার মধ্যেই নান্দনিক ও ছান্দসিক ফুটবলের পসরা সাজিয়ে বসে টাঙ্গাইল ও ময়মনসিংহের ক্ষুদে ফুটবলাররা। খেলতে গিয়ে উভয় দলের খেলোয়াড়রা কাদা-পানিতে মাখোমাখো হয়ে যায়।

 

তার মধ্যেই ম্যাচের ১৮ মিনিটে সানজিদা খাতুনের গোলে এগিয়ে যায় ময়মনসিংহ জেলা দল। তাকে গোলে সহায়তা করেন মিডফিল্ডার সজেদা। তার বাড়ানো বল থেকে চমৎকার ফিনিশিংয়ে গোল করেন ময়মনসিংহের স্ট্রাইকার সানজিদা। ম্যাচের ২৯ মিনিটে তহুরার পাস থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন সাজেদা।

 

ফলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ময়মনসিংহ জেলা দল। গোল পরিশোধ দিতে প্রাণান্তকর চেষ্টা করে টাঙ্গাইল। বেশ কিছু ভালো আক্রমণও শানায় তারা। কিন্তু কোনো আক্রমণ থেকেই কাঙ্খিত গোলের দেখা পায়নি তারা। ফলে শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে হেরেই শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয় টাঙ্গাইলের। আর শিরোপা জয়ের উল্লাসে মাতে ময়মনসিংহ জেলা দল।

   

উল্লেখ্য, ময়মনসিংহ জেলা দলের ১১ জনের ৮ জন খেলোয়াড়ই জাতীয় অনূর্ধ্ব-১৬ দলের হয়ে খেলেন। এই দলটির প্রায় সব খেলোয়াড়ই ময়মনসিংহের ধবাউড়া উপজেলার কলসুন্দর বালিকা বিদ্যালয়ের ছাত্রী। এর আগে তারা দুবার বঙ্গমাতা মহিলা ফুটবলের  শিরোপাও জিতেছে। জাতীয় দলের হয়ে খেলা সানজিদা, মার্জিয়া, সাজেদা, তহুরা, মারিয়া তাই স্বাভাবিকভাবেই গড়ে দিয়েছেন ম্যাচের পার্থক্য।

 

অবশ্য টাঙ্গাইল দলেও জাতীয় অনূর্ধ্ব-১৬ দলের খেলোয়াড় রয়েছে। জাতীয় অনূর্ধ্ব-১৬ দলের অধিনায়ক কৃষ্ণা রাণীসহ একাধিক খেলোয়াড় ছিলেন টাঙ্গাইল দলেও। কিন্তু তারা ময়মনসিংহের সম্মিলিত নৈপুণ্যে সামনে সুবিধা করতে পারেনি।

 

টুর্নামেন্টের সেরা গোলদাতা হয়েছেন ময়মনসিংহের মার্জিয়া। তিনি করেছেন ১০ গোল। আর টুর্মানেন্টে মোস্ট-ভ্যালুয়েবল খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মংমনসিংহ জেলা দলের মারিয়া মান্ডা।

 

ম্যাচ শেষে চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে প্রাইজমানি এবং ট্রফি তুলে দেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী মো. সালাহউদ্দিন। এ সময় আরো উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, মহিলা কমিটির ডেপুটি চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, জাতীয় দলের সাবেক ফুটবলার আশরাফউদ্দিন আহমেদ চুন্নুসহ অন্যান্য কর্মকর্তারা।

 

রাইজিংবিডি/ঢাকা/৩ আগস্ট ২০১৫/আমিনুল/রণজিৎ