খেলাধুলা

জয়ের জন্য ভারতের দরকার ১৭৬ রান

ক্রীড়া ডেস্ক : এক প্রান্তে ১৬২ রানে অপরাজিত দিনেশ চান্দিমাল। অপরপ্রান্তে বলতে গেলে একপ্রকার আসা-যাওয়ার মিছিলেই ব্যস্ত ছিলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। তারপর প্রথম ইনিংসের তুলনায় কিছুটা প্রতিরোধ গড়ে গল টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩৬৭ রান করে স্বাগতিকরা। ফলে জয়ের জন্য বর্তমানে ১৭৬ রান দরকার সফরকারী ভারতের।

 

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৮৩ রান করতে সমর্থ হয় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে  শিখর ধাওয়ান ও বিরাট কোহলির দূর্দান্ত সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৩৭৫ রান করে ভারত।

 

গল টেস্টের তৃতীয় দিনে আজ চান্দিমালের হার না মানা ১৬২ রানের ইনিংসে ভর করে ৩৬৫ রান করে স্বাগতিক শ্রীলঙ্কা। অথচ প্রথম দিনে মাত্র ১৮৩ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। তবে শুক্রবার কিছুটা প্রতিরোধ গড়ে তোলে ম্যাথুস শিবির।

 

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানের মধ্যেই ৩টি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। এরপর দলটির হাল ধরেন কুমার সাঙ্গাকারা। নিজের বিদায়ী টেস্টে ৪০ রান করেন লঙ্কান এই ব্যাটিং মহীরূহু। এরপর দলের হয়ে অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস করেন ৩৯ রান।

 

এছাড়া লাহিরু থিরিমান্নে ৪৪ এবং জিহান মুবারক ৪৯ রান করে সাজঘরে ফেরেন। তবে অন্যরা বড় ইনিংস গড়তে ব্যর্থ হলে ভারতীয় বোলারদের একাই শাসন করেছেন চান্দিমাল। অপরাজিত ১৬২ রানের ঝলমলে ইনিংস খেলার পথে ১৯টি চার ও চারটি ছক্কা মারেন তিনি।

 

ভারতের হয়ে অশ্বিন সর্বোচ্চ ৪টি উইকেট লাভ করেন। তাছাড়া অমিত মিশ্র ৩টি এবং হরভাজন, ইশান্ত, অ্যারনরা একটি করে উইকেট নেন।

 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এক উইকেট হারিয়ে ২৩ রান করে ভারত। রঙ্গনা হেরাথের বলে লুকেশ রাহুল এলবি ডব্লিউর ফাঁদে পড়ে আউট হন। এরপর ব্যক্তিগত ১৩ রান নিয়ে শিখর ধাওয়ান এবং ৫ রানে  ইশান্ত শর্মা অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৫/শামীম