খেলাধুলা

হেরেছে আর্জেন্টিনাও

ক্রীড়া ডেস্ক : লিওনেল মেসিকে ছাড়া ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের শুরুতেই হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরেছে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নরা।

 

বুয়েনস এইরেসে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে অনুষ্ঠিত ম্যাচের ৮১ ও ৮২, দুই মিনিটেই দুই গোল হজম করে আর্জেন্টিনা। ইকুয়েডরের হয়ে একটি করে গোল করেন ফ্রিকসন এরাজো ও ফেলিপে কাইসেডো।

 

আগের ৩২ বারের দেখায় আর্জেন্টিনাকে চার বার হারালেও আর্জেন্টিনার মাটিতে এটাই ইকুয়েডরের প্রথম জয়। আর ২০০৯ সালের পর এই প্রথম আর্জেন্টিনাকে হারাল তারা। 

 

চোটের কারণে মাঠের বাইরে থাকা মেসির অনুপস্থিতিতে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার আক্রমণের মূল দায়িত্ব বর্তায় সার্জিও আগুয়েরোর কাঁধে। কিন্তু ম্যাচের ১৯ মিনিটেই চোট নিয়ে মাঠ ছাড়েন ম্যানচেস্টার সিটির শেষ ম্যাচে একাই পাঁচ গোল করা এই স্ট্রাইকার। ফলে ম্যাচের শুরুতেই বড় ধাক্কা খায় জেরার্ডো মার্টিনোর দল। অন্যদিকে শুরু থেকেই আক্রমণের পর আক্রমণে আর্জেন্টিনার রক্ষণদুর্গ কাঁপিয়ে দিচ্ছিল ইকুয়েডর। ম্যাচের ১১ মিনেটে প্রথম আক্রমণে যায় তারা। অ্যান্তোনিও ভ্যালেন্সিয়া স্বাগতিকদের রক্ষণকে বোকা বানিয়ে বল বাড়িয়ে দেন মনতেরোকে। তবে মনতেরোর নেওয়া শটটি গোলবারের পাশ দিয়ে বাইরের জালে জড়ায়।  প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেও এগিয়ে যাওয়ার ভালো সুযোগ পেয়েছিল ইকুয়েডর। তবে ক্রিস্টিয়ান নোবোয়া বল পোস্টের বাইরে বল মেরে সুযোগ নষ্ট করেন। ম্যাচের ৬৬ মিনিটে লিড নেওয়া সুযোগ আসে আর্জেন্টিনার সামনেও। কিন্তু ইকুয়েডরের গোলরক্ষক ডোমিনগুয়েজকে পরাস্ত করতে পারেননি পাস্তোরে, ডি মারিয়া। পাস্তোরের একটি শট প্রতিহত করার পর ডি মারিয়ার জোরালো শটও রুখে দেন অতিথি গোলরক্ষক। এরপর ম্যাচের শেষ দশ মিনিটের প্রথম দুই মিনিটেই বুয়েনস এইরেসের দর্শকদের হতাশা ডোবায় ইকুয়েডর। ৮১ মিনিটে এরাজো নিচু হেডে আর্জেন্টিনা গোলরক্ষক সার্জিও রোমেরোকে পরাস্ত করেন। পরের মিনিটে ভ্যালেন্সিয়ার পাস থেকে বল পেয়ে খুব কাছ থেকে জালে জড়াতে কোনো ভুল করেননি কাইসেডো। শেষ পর্যন্ত ২-০ গোলের দুর্দান্ত এক জয় নিয়েই মাঠে ছাড়ে অতিথিরা।

 

আর্জেন্টিনার পরাজয়ের দিনে দক্ষিণ আমেরিকার আরেক শক্তিশালী দল ব্রাজিলও বিশ্বকাপ বাছাইপর্বে তাদের প্রথম ম্যাচে হেরেছে। চিলির মাঠে ২-০ গোলে হেরে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।  

     

রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৫/পরাগ