খেলাধুলা

গোলাপি বলে ইতিহাস সৃষ্টির দিন হিউজকে স্মরণ

শামীম পাটোয়ারী: গত বছর ঠিক এই দিনে পুরো ক্রিকেট দুনিয়াকে শোকে ভাসিয়ে পরপারে পাড়ি জমিয়েছিলেন ফিলিপ হিউজ। ভয়ঙ্কর এক বাউন্সারে মাথায় আঘাত পেয়ে দুইদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হেরে যান প্রতিভাবান এই ক্রিকেটার। অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীদের কাছে ফিলিপ হিউজ ছিল জনপ্রিয় একটি নাম। তাই অ্যাডিলেডে নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্টে হিউজের প্রথম মৃত্যবার্ষিকীতে তাকে বিভিন্নভবে স্মরণ করার চেষ্টা করছে তার শুভাকাঙ্খিরা।

 

হিউজের প্রথম মৃত্যুার্ষিকীর সঙ্গে কাকতালীয়ভাবে ঐতিহাসিক মুহূর্তটি মিলে গেছে। তাই অ্যাডিলেইডে এই টেস্টটি উৎসর্গিত হিউজ-স্মরণে। মাঠে আজ দু’দলের খেলোয়াড়রাই পি.এইচ. লেখা কালো ব্যাচ ধারণ করে খেলতে নেমেছেন। গ্যালারিতে হিউজ স্মরণে রয়েছে বিভিন্ন প্লে কার্ড। অনেকেই বলছেন, হিউজকে সত্যিকারের শ্রদ্ধা জানানো হবে তখনই যখন মাঠে খেলোয়াড়েরা নিজেদের নিরাপদ ভাবতে পারবেন। আর প্রিয় সতীর্থেকে শ্রদ্ধা জানাতে এই টেস্টে জয়ের প্রত্যাশায় রয়েছেন স্টিভেন স্মিথের দল।

 

 

২৫ বছর বয়সী হিউজ অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট, ২৫টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। তিন ফরমেটে তাঁর সংগ্রহ ১৫৩৫, ৮২৬, ৬ রান। টেস্টে ৩টি ও ওয়ানডে ক্রিকেটে ২টি শতক হাঁকান প্রয়াত এ বাঁহাতি ব্যাটসম্যান।

 

গোলাপি বল দিয়ে দিবা রাত্রির টেস্টে ইতিহাস সৃষ্টির এই ম্যাচে হিউজ শোকে আরও একবার ডুবে গেছে ক্রিকেটপ্রেমীরা। অস্ট্রেলিয়ার ক্রিকেটে তিনি দেশটির ৪০৮ তম ক্যাপ পাওয়া টেস্ট খেলোয়াড়। তাই ৪.০৮ মিনিটে অ্যাডিলেড ওভালের সকল দর্শক এবং খেলোয়াড়রা দাঁড়িয়ে তার প্রতি শ্রদ্ধা জানায়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৫/শামীম/আমিনুল